ঢাকা ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

নন্দিত গীতিকার কে জি মোস্তফা আর নেই

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৯ মে ২০২২ ১০:৪২:৪৯ আপডেট: ০৯ মে ২০২২ ১১:০৮:১৮
নন্দিত গীতিকার কে জি মোস্তফা আর নেই

নন্দিত গীতিকার, সাংবাদিক ও কলামিস্ট কে জি মোস্তফা মারা গেছেন। রোববার (৮ মে) রাত আটটার দিকে রাজধানীর আজিমপুরে নিজ বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি দীর্ঘদিন ধরে কিডনি ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।

কে জি মোস্তফার ছেলে মাহমুদুল হাসান সাংবাদিকদের এ খবর জানিয়েছেন।

কালজয়ী গান ‘তোমারে লেগেছে এতো যে ভালো চাঁদ বুঝি তা জানে’ এবং ‘আয়নাতে ঐ মুখ দেখবে যখন’ গানের গীতিকার তিনি। দুটি গানের সুরকার ছিলেন রবিন ঘোষ।

প্রথম গানটি গেয়েছেন তালাত মাহমুদ ও দ্বিতীয়টি মাহমুদুন্নবী। এহতেশাম পরিচালিত ‘রাজধানীর বুকে’ সিনেমায় প্রথম গানটি এবং অশোক ঘোষ পরিচালিত ‘নাচের পুতুল’ সিনেমায় দ্বিতীয় গানটি প্রকাশের পর গান দুটি যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছিল।

সোমবার বাদ জোহর প্রেস ক্লাবে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে মরদেহের দাফন হবে বলে তার পরিবার সূত্র জানিয়েছে। 

১৯৩৭ সালের ১ জুলাই নোয়াখালীর বেগমগঞ্জে জন্মগ্রহণ করেন কে জি মোস্তফা। তিনি ১৯৬০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দৈনিক ইত্তেহাদে ১৯৫৮ সালে শিক্ষানবিশ হিসেবে সাংবাদিকতায় যোগ দেন তিনি।

আরও পড়ুন: অশনির প্রভাবে কলাপাড়ায় বৃষ্টি, প্রস্তুত ১৭০ আশ্রয়কেন্দ্র

১৯৭৬ সালে তিনি বিসিএস (তথ্য) ক্যাডারভুক্ত হন এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সহকারী সম্পাদক পদে যোগ দেন। ১৯৯৬ সালে সিনিয়র সম্পাদক (যুগ্ম-সচিব পদমর্যাদা) হিসেবে অবসর নেন।

খ্যাতিমান এই গীতিকার বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদক, ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগের ‘দেশবরেণ্য গীতিকার’ পদকে ভূষিত হয়েছেন।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

২ দিন ১ ঘন্টা আগে