ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি দেশের তারেক আহমেদ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ মে ২০২২ ১৬:০২:২৪ আপডেট: ১২ মে ২০২২ ১৬:১৫:৫০
মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি দেশের তারেক আহমেদ

ঢাকা ডকল্যাব পরিচালক এবং লিবারেশন ডকফেস্ট বাংলাদেশ এর উৎসব পরিচালক তারেক আহমেদ মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ১৭ তম আসরে প্রতিযোগিতা বিভাগের জুরি নির্বাচিত হয়েছেন। 

১৯৯০ সাল থেকে দক্ষিণ এশিয়ার স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের প্রাচীনতম চলচ্চিত্র উৎসবটি ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ফিল্ম ডিভিশন দ্বারা আয়োজিত হয়।

২৯ মে থেকে ৪ জুন, ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া মর্যাদাপূর্ণ দ্বিবার্ষিক এই উৎসবে এই প্রথমবারের মতো একজন বাংলাদেশী চলচ্চিত্র ব্যক্তিত্বকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবারের উৎসবে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। 

এবারের আয়োজনে ১১টি বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর মধ্যে তিনটি বাংলাদেশী স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র চলচ্চিত্র - অমিতাভ রেজা চৌধুরীর "সাইলেন্স", সুবর্ণ সেঁজুতি তুষীর "রিপলস" এবং আবু সাহেদ ইমনের "আরাইমন শপনো" এবং আটটি প্রামাণ্যচিত্র – শবনম ফিরদৌসির ‘বোর্ন টুগেদার’, দিলারা বেগম জলির ‘জোথরলীনা’, হুমাইরা বিলকিসের ‘স্মৃতির বাগান’, রতন পালের ‘দোজাহান’, মকবুল চৌধুরীর ‘নট আ পেনি নট আ গান, সুমন দেলোয়ার ‘জোয়াল’, (নৌ-কমান্ডো), মফিদুল হকের ‘কান পেট রই’ (সাউন্ড অফ সাইলেন্স) এবং পিপলু আর খানের "হাসিনা: অ্যা ডটারস টেল" প্রদর্শিত হবে।

তারেক আহমেদ গতবছর বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র আসর কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মের 'ডকস ইন প্রগ্রেস' বিভাগে এবং অস্ট্রেলিয়ার ননফিকশন কন্টেন্টের জন্য প্রধান ইভেন্ট AIDC এ বাংলাদেশ থেকে প্রথমবারের 'ডিসিশন মেকার' হিসেবে মনোনীত হয়েছিলেন বাংলাদেশের।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৫ ঘন্টা আগে