ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

ইরান ও ইসলামপন্থীদের হুমকি হিসেবে দেখছেন আমিরাত প্রেসিডেন্ট

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ মে ২০২২ ০০:১৭:৩৩ আপডেট: ১৫ মে ২০২২ ০০:৩৫:০৯
ইরান ও ইসলামপন্থীদের হুমকি হিসেবে দেখছেন আমিরাত প্রেসিডেন্ট

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। শনিবার এ পদের জন্য তাকে নির্বাচিত করে দেশটির ফেডারেল সুপ্রিম কাউন্সিল। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রে ইরান ও ইসলামপন্থীদের হুমকি হিসেবে দেখেন এ রাষ্ট্র নেতা। ইসরাইলকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্য পুনর্গঠনে তার নেতৃত্বেই কাজ করছে নতুন ইরান-বিরোধী অক্ষ। 

একজন বিশ্বাসযোগ্য নেতা হিসাবে বছরের পর বছর পর্দার আড়ালে থেকে কাজ করেছেন ৬১ বছর বয়সী শেখ মোহাম্মদ। সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীকে একটি উচ্চ-প্রযুক্তিসম্পন্ন শক্তিতে রূপান্তরিত করেছেন তিনি। যার ফলে দেশটির জ্বালনি ও বিনিয়োগ আন্তর্জাতিকভাবে ব্যাপক গুরুত্ব পেয়েছে। 

'এমবিজেড' নামে খ্যাত মোহাম্মদ বিন জায়েদ এমন একটি সময়ে দেশটির ক্ষমতায় বসলেন যখন তার সৎ ভাই প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ শুক্রবার মারা যান। ২০১৪ সালের স্ট্রোকসহ নানা অসুস্থতায় ভুগছিলেন তিনি।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার স্মৃতিকথায় বলেন, এমবিজেড হলেন "সবচেয়ে সচেতন" উপসাগরীয় নেতা।

অন্যদিকে বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তা এমবিজেড'কে একজন কৌশলবিদ হিসাবে বর্ণনা করেছেন। 

ওই মার্কিন কর্মকর্তা আরও বলেন, শেখ মোহাম্মদ কেবল বর্তমান নিয়েই কথা বলবে না, তিনি অতীত নিয়েও কথা বলেন। 

আরও পড়ুন: সুকুমারের মেয়ে অতশীর ফোন সূত্রেই মেলে পিকের খোঁজ

সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে তার উষ্ণ সম্পর্ক ছিল। ইরানের উপর ওয়াশিংটনের সর্বাধিক চাপ সৃষ্টির ক্ষেত্রেও তার ভূমিকা রয়েছে। এছাড়া মিশরের মুসলিম ব্রাদারহুডকে সমর্থন, প্রতিবেশী কাতারকে বয়কট এবং ইয়েমেন যুদ্ধ শুরু করেছিলেন তিনি। 

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৬১ সালে আমিরাতের আল-আইন শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও মা শেখা ফাতেমা বিনতে মুবারক। তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের একজন গ্র্যাজুয়েট।  


একাত্তর/আরবিএস

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৫ ঘন্টা আগে