ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শ সভার নতুন দিন ১৯ জুন

ঝুমুর বারী, একাত্তর
প্রকাশ: ২৮ মে ২০২২ ২০:২৮:৩১
বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শ সভার নতুন দিন ১৯ জুন

প্রস্তুতি শেষ না হওয়ায় ভারত বাংলাদেশ যৌথ পরামর্শ সভার নতুন দিন ঠিক হয়েছে ১৯ জুন। যেখানে রুশ-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তাসহ নানা ইস্যুতে কথা হবে। 

তবে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আলোচনায় হাজার হাজার কোটি লোপাটের হোতা পি কে হালদারকে ফেরাতে একমত হয়েছে ঢাকা ও দিল্লি। 

বাংলাদেশ ভারত যৌথ পরামর্শক সভার মূল কারিগর হলেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। যাদের মূল আলোচনা বিষয়গুলো হতো যোগাযোগ বৃদ্ধি।

এর সঙ্গে নদীর পানি বণ্টন, ব্যবসা, জলবায়ু পরিবর্তনের মতো অভিন্ন সমস্যাগুলো জায়গা পাবে। যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে সিদ্ধান্তে রূপ নেয়ার কথা। কিন্তু প্রস্তুতি শেষ না হওয়ায় সেই আলোচনা পিছিয়ে গেলো।

শনিবার সকালে আসামের গুয়াহাটিতে  নদী বিষয়ক সম্মেলনে ভার‌তের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয়ে আমার দীর্ঘ আলোচনা হয়েছে। আমরা মনে করছি, আগামী সোমবারের সভা পেছানো দরকার।

তিনি আরও বলেন, বাংলাদেশ প্রতিবেশী এবং বড় বন্ধু হিসাবে ভারতের কাছ থেকে জানতে চায় অনেক কিছুই। যার কিছু আলোচনা এখনো বাকি রয়ে গেছে। তাই, ভারত বাংলদেশ যৌথ পরামর্শ সভার নতুন দিন ঠিক হয়েছে ১৯ জুন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও জানালেন, বৈঠক আগামী জুন মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে। এশিয়ার অর্থনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্রে বাংলাদেশের অপরিহার্য ভূমিকা রয়েছে মন্তব্য করে তিনি জানান, জেসিসি বৈঠকে বিষয়গুলোর ব্যাপক পর্যালোচনা করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের পশ্চিমবঙ্গে আটক আলোচিত অর্থ পাচারকারী ও আর্থিক প্রতিষ্ঠান থেকে হাজার হাজার কোটি টাকা লোপাট করা প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে ফেরাতেও একমত হয়েছে দুই দেশ।

আরও পড়ুন: একুশের গান শুনিয়েই রচয়িতাকে বিদায় জানালো মানুষ

এর আগে, আসামের রাজধানী গুয়াহাটিতে এশিয়ান কনফ্লুয়েন্স নামের একটি সংগঠনের আয়োজনে ন্যাচারাল আলায়েজ ইন ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারডিপেন্ডেনস (এনএডিআই) শীর্ষক দুই দিনব্যাপী নদী সম্মেলন উদ্বোধন করেন মোমেন ও জয়শঙ্কর। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে