ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

মূল্যস্ফীতি ও ডলারকে বড় চ্যালেঞ্জ মনে করছেন গভর্নর

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৮ মে ২০২২ ২০:৩৩:৪৯
মূল্যস্ফীতি ও ডলারকে বড় চ্যালেঞ্জ মনে করছেন গভর্নর

বৈশ্বিক অর্থনীতির ঝুকিঁ বিবেচনায় দেশে এখন অন্যতম চ্যালেঞ্জ মূল্যস্ফিতি ও ডলারের দাম বৃদ্ধি বলে জানালেন বাংলাদেশ ব্যাংক গর্ভনর ফজলে কবির

তার মতে, করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে যেমন এগিয়েছিলো বাংলাদেশ। কিন্তু বৈশ্বিক অস্থিরতার প্রেক্ষিতে নিত্যপণ্যে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ডলারের দামও বেড়ে ঝুঁকি আরো বেড়েছে তাই বৈদেশিক বাণিজ্য ঘাটতিও বেড়েছে বলে মন্তব্য তার

শনিবার রাজধানী অফিসার্স ক্লাবে আল-আরাফা ইসলামী ব্যাংক থেকে ২০০ মেধাবী শিক্ষার্থীর জন্য শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

ফজলে কবির বলেন, মূল্যস্ফীতি ও ডলারের বাজারে অস্থিরতা মোকাবেলায় শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক নয়, সরকারি-বেসরকারি সব বাণিজ্যিক ব্যাংকগু‌লো‌কে সমষ্টিগতভাবে কাজ করতে হবে।

গর্ভনর জানান, দেশে ডলারের চাহিদা মেটাতে এরই মধ্যে প্রয়োজনীয় ডলারের যোগান দিতে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় উদ্যাগ নিচ্ছে

এ সশয় মূল্যস্ফিতির চাপ কমিয়ে অর্থনীতিকে স্থিতিশীল অবস্থায় ফেরাতে বিলাস জাতীয় পণ্য আমদানিতে নিরুৎসাহিত করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেন তিনি

গভর্নর আরও বলেন, বিলাসী পণ্য আমদানি থেকে বিরত থাকবেন। এলসি ওপেনের ক্ষেত্রে কিছু মার্জিন দিয়েছি, এগুলো আপনারা পরিপালন করবেন। আমরা সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে সরাসরি ডলার সরবরাহ কর‌ছি। এটা অব্যাহত থাকবে।

এছাড়া খাদ্য, শিশু-খাদ্য, সার, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষিসহ প্রয়োজনীয় পণ্য আমদানির সুযোগ করে দিয়েছি। যেসব পণ্য অতি প্রয়োজনীয় নয় সেগুলো আমরা নিরুৎসাহিত করছি।

গভর্নর বলেন, করোনাকালে ব্যাংক খাত অসাধারণ কাজ করেছে। ওই সময় করোনা চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে কিছু ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।

অনেকেই মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের মোট ১৮৯ জন ব্যাংকারকে আমরা হারিয়েছি- যোগ করেন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী।

 

একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে