ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

গ্রেপ্তার এড়াতে অভিনব কৌশল

রুখে দাঁড়াচ্ছে মিয়ানমারের জনতা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ মে ২০২১ ১০:৩১:২১ আপডেট: ০৩ মে ২০২১ ১১:৫০:৫৭
রুখে দাঁড়াচ্ছে মিয়ানমারের জনতা

দীর্ঘদিন ধরে চলে আসা সামরিক সরকারের অত্যাচারের বিরুদ্ধে রাস্তায় নেমেছে মিয়ানমারের সাধারণ নাগরিকরা। গণতন্ত্রের দাবিতে মিছিল এবং রাতভর মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছেন তারা। 

গত ফেব্রুয়ারি মাসে অং সান সু চিকে অপসারণ করে ক্ষমতায় বসে মিয়ানমারের সামরিক জান্তা। তারপর থেকেই সেনা শাসনের বিরুদ্ধে আন্দোলন করে আসছে সাধারণ জনগণ। ধীরে ধীরে এ আন্দোলন আরও জোরদার হচ্ছে। শনিবার মিয়ানমারের বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে কঠোর পুলিশি ও সেনা নিরাপত্তা উপেক্ষা করে ক্ষোভ প্রকাশ করে আন্দোলনকারীরা। এসময় তারা দ্রুতপদে মিছিল করে। গ্রেপ্তার বা ধরা পড়া এড়াতেই এ কৌশল, জানালেন এক ছাত্র বিক্ষোভকারী। শনিবার রাতে মোমবাতি প্রজ্বলন কর্মসূচিও পালন করা হয়।

ইয়াঙ্গুন ও ইয়াঙ্কিনে বেশ কয়েকবার বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে কে বা কারা এ বিস্ফোরণ ঘটাচ্ছে সে সম্পর্কে কারও কাছে কোন তথ্য নেই।

ফেব্রুয়ারিতে সেনা শাসন জারি হওয়ার পর থেকেই ইয়াঙ্গুনের চেহারা পাল্টেছে। নিয়মিত টহল ও বিক্ষোভের প্রধান স্থানগুলোতে ব্যারিকেড স্থাপন তো রয়েছেই, সেই সাথে সন্দেহভাজন ব্যক্তিদের রাতের আঁধারে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ারও অভিযোগ করেছেন অনেকে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন