ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২১ জুন ২০২২ ২২:৫১:৫৯
ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

আন্তর্জাতিক ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) প্রথম নারী সভাপতি হলেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার লিসা স্তালেকার।

সুইজারল্যান্ডের নিওনে ফেডারেশনের নির্বাহী কমিটির বৈঠক শেষে ফিকার সভাপতি হিসেবে লিসার নাম ঘোষণা করা হয়।

এর আগে ফিকার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার ব্যারি রিচার্ডস, ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জিমি এডামস ও ইংল্যান্ডের ব্যাটার বিক্রম সোলাঙ্কি।

অস্ট্রেলিয়া নারী দলের হয়ে মোট ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৪২ বছর বয়সী লিসা। ২০১০ সালে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন লিসা।

ফাইনালে ১০৬ রানের পুঁজি নিয়েও ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। ব্যাট হাতে ১৩ বলে ১৮ রান করেছিলেন তিনি। ২০০৭ ও ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের খেতাব বেলিন্ডা ক্লার্ক পুরস্কার জিতেছেন তিনি।

ফিকার সভাপতির দায়িত্ব নিয়ে ভারতের মহারাষ্ট্রে জন্ম নেয়া লিসা বলেন, ফিকার নতুন সভাপতি হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত ও রোমাঞ্চিত। আমরা খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি, যেখানে অন্য যে কোন সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে, ক্রিকেট অবশ্যই একটি বৈশ্বিক খেলা হয়ে উঠছে।

আরও পড়ুন: ২০২২ সালে ‘ডাক’ এর শীর্ষে বাংলাদেশ ক্রিকেট

২০০১ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় লিসার। দেশের হয়ে ৮টি টেস্টে ৪১৬ রান ও ২৩ উইকেট, ১২৫ ওয়ানডেতে ২৭২৮ রান ও ১৪৬ উইকেট এবং ৫৪টি টি-টোয়েন্টিতে ৭৬৯ রান ও ৬০টি উইকেট নেন লিসা।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১১ দিন আগে