ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

রাজার ব্যাটে রাজকীয় জয় জিম্বাবুয়ের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৫ আগষ্ট ২০২২ ২১:৩৯:১৪
রাজার ব্যাটে রাজকীয় জয় জিম্বাবুয়ের

টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজের শুরুটাও ভালো হলো না বাংলাদেশের। ৩০৪ রানে লক্ষ্য দিয়ে স্বাগতিকদের কাছে পাঁচ উইকেটে হারলো তামিমের দল। জিম্বাবুয়ের পক্ষে এদিন জয়ের নায়ক ছিলেন ডানহাতি ব্যাটার সিকান্দার রাজা। আর তাকে সঙ্গ দিয়ে জয়ের পথ নিশ্চিত করেছিলেন ওয়ান ডাউনে নামা ইনোসেন কায়া।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে দুই উইকেটে ৩০৩ রান তোলে বাংলাদেশ। টপ অর্ডারের তামিম (৬২), লিটন (৮১), এনামুল বিজয় (৭৩) ও মুশফিক (৫২) ফিফটির দেখা পেয়েছেন। তাদের সঙ্গে ১২ বলে ২০ রানের একটি ইনিংস খেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। 

টস হেরে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। তামিম এবং লিটন ওপেনিং জুটিতে ১১৯ রান যোগ করেন। তামিম ফিরে যাওয়ার আগে ৮৮ বলে আট চারে করেন ৬২ রান। দেশের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ফরম্যাটে আট হাজার রান পূর্ণ করেন তিনি।

লিটন দাস ৮৯ বলে আট চার ও এক ছক্কায় ৮১ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যান। সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েছেন তিনি। এরপর দীর্ঘ প্রায় তিন বছর পরে ওয়ানডে দলে ফিরে এনামুল ৬২ বলে ছয়টি চার ও তিন ছক্কায় ৭৩ রান করেন। পরে মুশফিক খেলেন হার না মানা ৫২ রানের ইনিংস। 

জবাবে জিম্বাবুয়ের ব্যাট করতে নেমে প্রথমেই দুই উইকেট হারায়। মোস্তাফিজ ও শরিফুল তাদের প্রথম ওভারেই উইকেট দুটি তুলে নেন। এর পর মাধিভেরি (১৯) রান আউট হয়ে গেলেও আর উইকেটের দেখা পায়নি টাইগার বোলারা।

জিম্বাবুয়ের ইতিহাসে এক ইনিংসে জোড়া সেঞ্চুরির রেকর্ড গড়ে অনায়াসে জয় তুলে নেয় স্বাগতিকরা। 

দুটি ছয় ও ১১টি চারের মারে কায়া খেলে ১১০ রানের একটি অনবদ্য ইনিংস। 

অপরদিকে বাংলাদেশের মূর্তিমান আতঙ্ক হয়ে থাকা সিকান্দার রাজার জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। ১০৯ বল খেলে ছয়টি ছয় ও আটটি চারে তিনি করেন ১৩৫ রান।

এদিন হাত খুলে খরচ করেছেন বাংলাদেশের বোলাররা।

ম্যাচ সেরা নির্বাচিত হন সিকান্দার রাজা।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে