ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

উপাচার্যহীন ৩০ বেসরকারি বিশ্ববিদ্যালয়, সতর্ক ইউজিসির

শারমিন নীরা, একাত্তর
প্রকাশ: ০৫ আগষ্ট ২০২২ ২২:১৬:৩৭
উপাচার্যহীন ৩০ বেসরকারি বিশ্ববিদ্যালয়, সতর্ক ইউজিসির

দেশের ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩০টিতে উপাচার্য নেই। ৭৬টি উপ উপাচার্যের পদ ফাঁকা। আর ৪২টিতে নেই ট্রেজারার। বড়ো তিন পদে নিয়োগ না দেওয়া, নিজস্ব ক্যাম্পাসে না যাওয়াসহ অনুমোদনহীন কোর্স চালুর মতো অভিযোগ রয়েছে ১৪টি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। এসব প্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে শিক্ষার্থীদের সর্তক করেছে মঞ্জুরি কমিশন। এমন অনিয়মের কথা স্বীকার করেছেন শিক্ষামন্ত্রী নিজেও।

জানা যায়, গেলো ২৭ জুলাইয়ের সমাবর্তনের ঠিক একদিন আগে সেটি স্থগিত করে ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অরটারনেটিভ (ইউডা)। ওই সমাবর্তনে শিক্ষামন্ত্রীর উপস্থিত থাকার কথা ছিল।

ইউডার ট্রাস্টিবোর্ডের সদস্য সচিব মুনির আহমদে বলেন, উপাচার্য, উপ উপাচার্য এবং ট্রেজারারের তিন বড়ো পদই ফাঁকা। তাই শিক্ষামন্ত্রী সমাবর্তনে অংশ নেননি। এছাড়া আইনত অবৈধ ভবনে চলছে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম। 


তিনটি বড়ো পদ ফাঁকা রেখে কিভাবে চলছে বিশ্ববিদ্যালয় এমন প্রশ্নের সরাসরি কোনো জবাব না দিয়ে ট্রাস্টিবোর্ডের এই সদস্য জানান, পদ তিনটিতে নিয়োগের জন্য নামের প্যানেল পাঠানো হয়েছে। 

তিনি আরও জানান, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিজেদের ক্যাম্পাসে যাবে ইউডা। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দ জানান, দেশের ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০টিতে উপাচার্য নেই। ৭৬টিতে নেই উপ উপাচার্য। ট্রেজারার নেই ৪২টিতে। ১৪ বিশ্ববিদ্যালয়ের তিনটি শীর্ষ পদই ফাঁকা। 


আরও পড়ুন: ‘আগামী মাস থেকে গ্রামে দুই ঘণ্টার বেশি লোডশেডিং নয়’

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এসব পদে নিয়োগ দিতে ট্রাস্টিবোর্ডগুলোর অনীহার পাশাপাশি যোগ্য লোকের অভাবও আছে। তাছাড়া করোনার কারণে অনেক বিশ্ববিদ্যালয়ের বড়ো পদে নিয়োগ আটকে ছিলো। 

ফাঁকা থাকা এসব পদের জন্য দ্রুত নাম পাঠানোর আহবান জানান শিক্ষামন্ত্রী।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে