ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

চড় মেরে চার মাসের জেল!

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১১ জুন ২০২১ ০৯:৫০:১৫ আপডেট: ১১ জুন ২০২১ ১৫:২২:৫৮
চড় মেরে চার মাসের জেল!

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁকে চড় মারার অভিযোগে আটক ব্যক্তির চার মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির এক আদালত। 

বৃহস্পতিবার (১০ জুন) অভিযুক্ত ড্যানিয়েন ট্যারেলের বিরুদ্ধে ১৮ মাসের এই সাজা ঘোষণা করা হয়। পরে ১৪ মাসের সাজা স্থগিত করে আদালত। ফলে তাকে চার মাস কারাভোগ করতে হবে। খবর আল জাজিরার। 

আগামী বছর অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগের অংশ হিসেবে গত মঙ্গলবার দক্ষিণপূর্ব ফ্রান্সের একটি শহরে গিয়ে বিব্রতকর এই পরিস্থিতির সম্মুখীন হন মাক্রোঁ।  

ফ্রান্সের সরকারি কৌঁসুলিরা আদালতে ডানিয়েনের বিরুদ্ধে ‘সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে সহিংস কাজ’ সংঘটনের অভিযোগ এনে বলেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই অপরাধের জন্য সর্বোচ্চ তিন বছর জেল এবং ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারতো। 

এদিকে দেশটির সরকারি সূত্রগুলো জানিয়েছে, প্রেসিডেন্টকে চড় দিয়ে পুলিশের হাতে গ্রেপ্তারকৃত দুইজনের একজন জার্মানির সাবেক নাৎসি শাসক হিটলারের অনুসারি এবং অপরজন চরম দক্ষিণপন্থী ভাবধারার অনুসারি। 

মাক্রোঁকে চড় মারা ড্যানিয়েন ট্যারেল ইউটিউবে চরম দক্ষিণপন্থিদের চ্যানেলগুলো নিয়মিত সাবসক্রাইব করতেন। রাজতন্ত্র নিয়েও তিনি ছিলেন উৎসাহী। ফ্রান্সের মধ্যযুগের ইতিহাস সম্পর্কে তিনি পড়াশুনো করেছেন। ইনস্টাগ্রামের পাতায় সে নিজেকে ন্যাশনাল ফেডারেশন অফ হিস্টরিক ইউরোপীয়ান মার্শাল আর্টের সঙ্গে যুক্ত বলে জানিয়েছে। লম্বা তলোয়ার নিয়ে মধ্যযুগীয় পোশাক পরে তার ছবিও আছে।

এদিকে চড় মারার ঘটনাটি ভিডিও করা আর্থার সি এর বাড়িতে অভিযান চালিয়ে হিটলারের আত্মজীবনী 'মাইন কাম্ফ' উদ্ধার করা হয়েছে। এছাড়াও তলোয়ার, ছুরি, রাইফেলের মতো বেশ কিছু অস্ত্রও পাওয়া গেছে তার বাসায়। তিনিও মধ্যযুগের ফ্রান্সের একজন ভক্ত।


একাত্তর/আরএইচ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন