ঢাকা ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

সাবেক আফগান কর্মকর্তাদের বাসা থেকে কোটি ডলার জব্দ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২১:৩৭:২১
সাবেক আফগান কর্মকর্তাদের বাসা থেকে কোটি ডলার জব্দ

সাবেক আফগান সরকারের কর্মকর্তাদের বাসা থেকে নগদ এক কোটি ২০ লাখ মার্কিন ডলার ও স্বর্ণ উদ্ধার করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। 

বুধবার (১৫ সেপ্টেম্বর) আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, তালেবান যোদ্ধারা সাবেক সরকারের কর্মকর্তাদের বাড়ি থেকে জব্দ করা নগদ কোটি ২৩ লাখ মার্কিন ডলার ও স্বর্ণ তাদের কাছে হস্তান্তর করেছে। যার একটি বড় অংশ সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের বাড়িতে পাওয়া গেছে।

বিবৃতিতে আরো জানানো হয়, সাবেক সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের বাসায় অভিযান চালিয়ে এসব বৈদেশিক মুদ্রা জব্দ করা হয়। এদের মধ্যে বেশ কয়েকজন জাতীয় নিরাপত্তা সংস্থার কর্মকর্তা রয়েছেন। তবে কি কারণে তারা এসব অর্থ রেখেছিলেন তা জানা যায়নি।

এরপর আরেকটি বিবৃতিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এখন থেকে আফগান নাগরিকদের সব ধরনের লেনদেন করতে হবে স্থানীয় মুদ্রায়। এমনকি সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের প্রতিও একই নির্দেশনা জারি করেছে আফগানিস্তান ব্যাংক।


আরও পড়ুন: পাকিস্তানের সঙ্গে সম্পর্ক পর্যালোচনা করবে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, তালেবানের ক্ষমতা দখলের এক মাসের মধ্যে আফগানিস্তানে বৈদেশিক মুদ্রার সংকট দেশটির অর্থনিতির জন্য বড় ধরনের হুমকি হয়ে দেখা দেয়। এমন পরিস্থিতির মধ্যেই দেশটির সাবেক কর্মকর্তারদের বাসা থেকে বিপুল ডলার উদ্ধারের ঘটনা প্রকাশ্যে আসলো।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন