ঢাকা ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

যে দেশে কোনো মৃত্যু হয়নি করোনায়!

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১ ২০:০১:০৮ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ২০:০৩:২৫
যে দেশে কোনো মৃত্যু হয়নি করোনায়!
বৈশ্বিক মহামারী করোনার প্রকোপের প্রায় দুই বছর পার হয়ে গেছে। প্রাণঘাতী করোনার ছোবলে সারা বিশ্বে ইতিমধ্যে ঝরে গেছে সাড়ে ৪৭ লক্ষ প্রাণ। তবে চারপাশে শোকের আহাজারির মাঝেও এক ব্যতিক্রম নজির তুর্কেমেনিস্তান। দুইবছরেও দেশটি প্রত্যক্ষ করেনি করোনায় একটিও প্রাণহানি, অন্তত এমনটাই দাবি মধ্য এশিয়ার দেশটির স্বৈরাচার সরকারের।
পূর্বে সোভিয়েত রিপাবলিকের (১৯১৭-১৯৯১) অন্তর্ভুক্ত দেশটিতে জনসংখ্যা প্রায় ৬০ লক্ষ। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংগৃহীত তথ্যানুসারে তুর্কেমেনিস্তান বিশ্বের পাঁচটি দেশের একটি যেখানে করোনা সংক্রমণের কোন তথ্য অন্তর্ভুক্ত করা হয়নি।
যদিও দেশটির বাইরে থাকা বিভিন্ন স্বাধীন সংগঠন, সাংবাদিক ও এক্টিভিস্টদের তথ্যমতে করোনার তৃতীয় ঢেউ মোকাবেলা করছে দেশটি। হাসপাতালে রোগী ধারণের জায়গা নেই এবং প্রতিদিন হাজারো মানুষ মৃত্যুবরণ করছে। শুধু ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতেই এই মহামারী অবস্থাকে ঢেকে রাখতে চাইছেন বলেও দাবী করেন তারা।
এ বিষয়ে ২০০৬ সাল থেকে ক্ষমতায় থাকা তুর্কেমেনিস্তানের দমনমূলক রাষ্ট্রপ্রধান গুরবাঙ্গুলি বারডিমুখামেডোভ গত মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের দেয়া প্রতিবেদনকে 'নকল' আখ্যায়িত করে বলেন মহামারীকে রাজনীতিকরণ করা উচিৎ না।

সূত্র- সিএনএন

একাত্তর/এসএ/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন