ঢাকা ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

একশ’ কিলোমিটার গতিতে গুলাবের তাণ্ডব

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১০:২৮:১১ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৭:৫১
একশ’ কিলোমিটার গতিতে গুলাবের তাণ্ডব

একশ’ কিলোমিটার গতিতে ভারতের অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যা উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় গুলাব। শেষ খবর পাওয়া পর্যন্ত ঘূর্ণিঝড়টির আঘাতে অন্ধ্রপ্রদেশে মাছ ধরার নৌকা ডুবে দুই জেলের মৃত্যু হয়েছে, নিখোঁজ রয়েছে চার জন।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, রোববার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় আছড়ে পড়া ঘূর্ণিঝড়টি রাতে অন্ধ্রপ্রদেশের কালিঙ্গাপাটনাম এবং উড়িষ্যার গোপালপুরের মধ্যভাগ দিয়ে উপকূল অতিক্রম করেছে। এর প্রভাবে ঘণ্টায় প্রায় একশ’ কিলোমিটার বেগে বাতাসের সাথে ভারী বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে গেছে।


ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানার চার মাস পর উড়িষ্যা উপকূলে আঘাত হেনেছে 'গুলাব'। ভারতের মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক বলেছেন, সবচেয়ে ঝুঁকিপূর্ণ সাত জেলা গানজ্যাম, গজপতি, কান্দামাল, কোরাপুত, রায়গড়, নবরংপুর এবং মালকানগিরিতে হতাহত ঠেকাতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

বৃষ্টির কারণে কিছুটা কমতে শুরু করেছে ঝড়ের গতি। বৃষ্টি ঝরিয়ে পর্যায়ক্রমে গভীর স্থল নিম্নচাপে পরিণত হচ্ছে ঘূর্ণিঝড়টি। বাংলাদেশে এর তেমন প্রভাব না পড়লেও ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারী বৃষ্টি হয়েছে। সোমবারও তা অব্যাহত থাকতে পারে।


ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে এবং গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন