ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

নড়াইলে চিত্রা নদীতে নৌকাবাইচ

নিজস্ব প্রতিনিধি, নড়াইল
প্রকাশ: ০২ অক্টোবর ২০২১ ২২:৩৭:০০ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ২২:৩৮:১৭
নড়াইলে চিত্রা নদীতে নৌকাবাইচ

নড়াইলে চিত্রা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠান হয়।

শনিবার (২ অক্টোবর) বিকেল ৩টায় ‘বিশ্ব পর্যটন দিবস এস এম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতার উদ্বোধন ও সন্ধ্যায় পুরস্কার প্রদান করেন বেসামরিক পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাইচের নৌকায় বাহারি সাজে মাঝি-মাল্লারা অংশ নেন প্রতিযোগিতায়। বর্ণীল এ আয়োজনকে ঘিরে হাজারো মানুষের ঢল নামে চিত্রার পাড়ে।

তুমুল প্রতিপ্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এ প্রতিযোগিতায় কালাই ১০টি ও টালাই চারটিসহ মোট ১৪টি নৌকা অংশ নেয়।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ও নড়াইল জেলা প্রশাসনের আয়োজনে চিত্রানদীর সাবেক ফেরিঘাট থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার পাল্লার এ নৌকাবাইচ উপলক্ষে এলাকাজুড়ে ছিল উৎসবের আমেজ।

গ্রামীণ সংস্কৃতির অন্যতম ধারক নৌ বিহারে মনজ্ঞো সারিগান পরিবেশনা মুগ্ধ করে দর্শনার্থীদের। চিত্রা নদীর দুই পাড়সহ বিভিন্নস্থানে বসে এই নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন বিভিন্ন পেশার মানুষ।

প্রতিযোগিতায় টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার আলতাপ শেখের সোনার বাংলা নৌকা, দ্বিতীয় হয়েছে গোপালগজ্ঞের টুঙ্গিপাড়ার রকেট নৌকা।

কালাই গ্রুপে প্রথম হয়েছে মাগুরার আল্লার দান ও দ্বিতীয় হয়েছে পাবনার সুজানগরের শাপলা নৌকা।

আরও পড়ুন: তালা ভেঙে হলে ওঠা শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ঢাবি

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাশরাফি বিন মতুর্জা এমপি, বেসামরিক পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, বিশ্ব পর্যটন দিবস এস এম সুলতান নৌকা বাইচ কমিটির সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমুখ।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন