ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

কৃষিজাত পণ্য রপ্তানিতে নজর প্রধানমন্ত্রীর

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১ ১৯:৩০:৫৩
কৃষিজাত পণ্য রপ্তানিতে নজর প্রধানমন্ত্রীর

কৃষিজাত পণ্য রপ্তানিতে সরকার নজর রাখছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফসল ক্ষেত থেকে তোলার পর তা সংরক্ষণ এবং কার্গোতে তুলে দিতে কার্গো ভিলেজ করতে হবে। 

সোমবার (৪ অক্টোবর) বিকাল চারটায় গণভবনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন থেকে এসে এই সংবাদ সম্মেলন করছেন প্রধানমন্ত্রী।

নিজের অভিজ্ঞতার আলোকে প্রধানমন্ত্রী বলেন, নেদারল্যান্ডসে কার্গো ব্যবস্থাপনা দেখেছি।  আমাদের দেশেও এটা করবো। ক্ষেত থেকে কার্গোতে নিয়ে আসার জন্য সেই ধরনের যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে হবে। এখন আমরা কার্গো ভাড়া করে বিদেশে পাঠাই, কিন্তু আমাদের নিজস্ব কয়েকটা কার্গো দরকার।

শেখ হাসিনা বলেন, টমেটোর জন্য আলাদা চেম্বার, অন্য সবজির জন্য আলাদা চেম্বার করতে হবে। আমাদের যে অঞ্চলে যে ফসল ভালো হবে, ওই ফসলের প্রক্রিয়াজাত করে যদি আমরা রপ্তানি করতে পারি, তাহলে আরও বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো। আমি মনে করি, কৃষিপণ্য রপ্তানি করে আমরা প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো।

সরকার কৃষিপণ্য রপ্তানির দিকে নজর দিচ্ছে বলে মন্তব্য করে তিনি আরও বলেন, বাংলাদেশের আমের স্বাদ একদম আলাদা। এবার আম পাঠালাম। প্রথম প্রথম তো একটু খাওয়াতেই হয়। তারপর আস্তে আস্তে পাঠাতে হয় তাই না...সেই ব্যবস্থা নিচ্ছি।
আরও পড়ুন: ভয় পেলেই ভয়, না পেলে কিছু নয়: তালেবান প্রসঙ্গে প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, এ বছর আমের মৌসুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত-পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের আম পাঠিয়েছেন। সূত্র জানিয়েছে, কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার এবং রপ্তানির দিকটি মাথায় রেখে এই আম পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের পরবর্তী লক্ষ্য হচ্ছে আইসিটি ডিভাইস রপ্তানি কর। সেই সঙ্গে কৃষিপণ্য, খাদ্যপণ্য প্রক্রিয়াজাত করা। এভাবে একটার পর একটা করলে বাংলাদেশে আর কোনো আর্থিক সমস্যা থাকবে না।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন