ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

শত বছর আগে জাপান ভ্রমণ করা প্রথম বাঙালি নারীর গল্প

পার্থ সনজয়, একাত্তর
প্রকাশ: ১০ অক্টোবর ২০২১ ১৬:০২:৪৬
শত বছর আগে জাপান ভ্রমণ করা প্রথম বাঙালি নারীর গল্প

হরিপ্রভা তাকেদা। জাপান ভ্রমণ করা প্রথম বাঙালি নারী। অনেকটাই ঢাকা পড়ে যাওয়া ইতিহাসের অনন্য এই নারীকে নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছে 'কোয়েস্ট আ হেরিটেজ জার্নি অব বাংলাদেশ'। মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রিমিয়ার হয়েছে এই তথ্যচিত্রের। 

১৯১২ সালে প্রথম জাপান ভ্রমণের স্মৃতি নিয়ে 'বঙ্গ মহিলার জাপান যাত্রা' বইটি প্রকাশ করেন হরিপ্রভা তাকেদা ১৯১৫ সালে। ব্রাক্ষ্মসমাজের আধুনিক মানসে বেড়ে ওঠা হরিপ্রভার সাথে জাপানের যোগসূত্র তার জাপানি স্বামী তাকেদা। যিনি ভাগ্য অন্বেষণে কলকাতা হয়ে ঠিকুজি গড়েন ঢাকায়। আর তাতেই সাত পাঁকে বাধা পড়েন এই বঙ্গ নারীর সাথে। রচিত হয় বঙ্গ-জাপান এক সেতু, যাতে তখনকার রক্ষণশীল জাপানি সমাজে হরিপ্রভা পান ভিন্ন রুচি আর সংস্কৃতির প্রতিনিধির পরিচয়।

২৭ মিনিট দৈর্ঘ্যের এই তথ্যচিত্রে সূত্রধর হয়ে প্রযোজক এলিজা বিন্তে এলাহি তুলে আনেন ইতিহাসের এক আনালোকিত অধ্যায়। এলিজাকে কৃতিত্ব দিয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত বলেন ইতো-নাওকি বলেন, এই তথ্যচিত্র বাংলাদেশ-জাপান সাংস্কৃতিক সেতু বন্ধনের এক অনন্য দলিল।

ইতিহাসবিদ মুনতাসীর মামুন এই প্রামাণ্য দলিলকে জাপানি ভাষায় ডাবিং এর যৌক্তিকতা তুলে ধরে দুই দেশের বন্ধনের সেতু দৃঢ় করার আহ্বান জানান।

শত বছর আগের বাঙালি নারীর অগ্রযাত্রার ইতিহাস শুধু নয়, হরিপ্রভা তাকেদা অতীতের পানে তাকিয়ে আগামীর এক প্রেরণার নাম।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন