ঢাকা ০৩ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ অক্টোবর ২০২১ ২০:০৪:১৫ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১০:১২:৪৫
আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ তোলা হয়েছে। অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ সোমবার (১১ অক্টোবর) সকালে হেগভিত্তিক আদালতে এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, আমাজনে বনভূমি পোড়ানো ও বন উজাড়ের অভিযোগ আনা হয়েছে বলসোনারোর বিরুদ্ধে। তবে এসব অভিযোগের বিরুদ্ধে বলসোনারোর পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য আসেনি।

অলরাইজ সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, বলসোনারো ও তার প্রশাসন বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, ব্রাজিলীয় এই নেতা পরিবেশের রক্ষকদের হত্যা করেছেন এবং বন উজাড়ের কারণে গ্রিনহাউস গ্যাস নির্গমনের মাধ্যমে বিশ্বের জনগোষ্ঠীকে বিপন্ন করে তুলছেন।

অন্যদিকে বলসোনারোর প্রশাসন আমাজন বনকে রক্ষার জন্য কাজ করে এমন আইন, সংস্থা ও ব্যক্তিদের পদ্ধতিগতভাবে অপসারণ, অকার্যকর ও নির্মূল করার চেষ্টা করছে।

অভিযোগে আরও বলা হয়েছে, প্রতিবছর চার হাজার বর্গকিলোমিটার রেইন ফরেস্ট ধ্বংস করেছে বলসোনারো। 

২০১৯ সালে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে জইর বলসোনারো ক্ষমতায় আসেন এবং তারপর থেকেই দেশটিতে বনভূমি ধ্বংস শুরু হয় নতুন মাত্রায়। তার ক্ষমতায় আসার পর থেকে দেশটির বনভূমি ধ্বংসের হার বেড়ে ৮৮ শতাংশে দাঁড়িয়েছে।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন