ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

করোনা ভাইরাস: একের ঘরে মৃত্যু, কমলো শনাক্তের হারও

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ অক্টোবর ২০২১ ১৭:৪৩:১৬ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ২২:০৫:৫১
করোনা ভাইরাস: একের ঘরে মৃত্যু, কমলো শনাক্তের হারও

২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩২ জন। শনাক্তের হার ১ দশমিক ৩৬ শতাংশ। গতকাল ছিলো ১ দশমিক ৫১ শতাংশ। এসময় মৃত্যু হয়েছে ৪ জনের।

শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নতুন মৃত্যু নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮০৫ জনের।

দেশে করোনার শনাক্তর ৫৯৩তম দিন পর্যন্ত বিভিন্ন সময়ে মোট সংক্রমিত হয়েছেন ১৫ লাখ ৬৭ হাজার ১৩৯ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৬৪ জন, তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩০ হাজার ৬৪৭ জন।

এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যহার এক দশমিক ৭৭ শতাংশ।

দেশে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৮ হাজার ৬৮৭ জন।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার এক দশমিক ৩৬ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ। 

২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ১০৫টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ১০০টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি এক লাখ ৮৮ হাজার ৬২৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৩৯ হাজার ৯২২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৪৮ হাজার ৭০১টি।

গত একদিনে যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১২১ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের দুই তৃতীয়াংশের বেশি। আর ঢাকা বিভাগে দু’জন এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগে একজন করে মারা গেছেন, বাকি পাঁচ বিভাগে কারও মৃত্যু হয়নি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় এ বছর ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। এরপর আগের সব রেকর্ড ভেঙে ৬ জুলাই ১১ হাজার ৫২৫ জনের করোনার ধরা পড়ে।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ মে তা ১২ হাজার ছাড়িয়ে যায়।

আরও পড়ুন: তিস্তার পানি কমে নীলফামারিতে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান করা ওয়েবসাইট ওয়ার্ল্ডও-মিটারের আজ বিকেলের তথ্য অনুযায়ী বিশ্বে করোনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৯ লাখ ৪৭ হাজার ৮০৭ জনের। সুস্থ হয়েছেন ২২ কোটি ৫ লাখ ৫৮ হাজার ৩১৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ১ কোটি ৭৮ লাখ ৯১ হাজার ৪৮৫ জন। ভাইরাসে মোট সংক্রমিত হয়েছেন ২৪ কোটি ৩৩ লাখ ৯৭ হাজার ৬০৬ জন।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন