ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

তিস্তা প্রকল্প বাস্তবায়নের চেষ্টা চলছে: ত্রাণ প্রতিমন্ত্রী

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১০:১৯:৩৩
তিস্তা প্রকল্প বাস্তবায়নের চেষ্টা চলছে: ত্রাণ প্রতিমন্ত্রী

নদীর ভাঙন স্থায়ীভাবে প্রতিরোধ ও বন্যা নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্প বাস্তবায়নের জন্য আন্তরিকভাবে চেষ্টা করছেন বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শুক্রবার (২২ অক্টোবর) কুড়িগ্রামের রাজারহাট উপজেলার গতিয়াশাম এলাকায় তিস্তা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শনকালে এ কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী। 

ডা. এনামুর রহমান বলেন, এই প্রকল্পের ডিজাইন ও প্রজেক্ট প্রোফাইল তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এটি অনেক বড় প্রজেক্ট। কবে নাগাদ এই প্রকল্প বাস্তবায়ন হবে তা বলা যাচ্ছে না। তবে প্রকল্পটি বাস্তবায়িত হলে তিস্তা পারের মানুষের আর দুর্দশা থাকবে না।

আরও পড়ুন: নাকুগাঁও স্থলবন্দরে বোমা বিস্ফোরণে শ্রমিক আহত

উজানে ভারী বৃষ্টিপাত হওয়ায় কুড়িগ্রামসহ চারটি জেলায় আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সরকার বন্যার্ত ও ভাঙন কবলিতদের দুর্দশা লাঘবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তাৎক্ষনিক ভাবে চারটি জেলার প্রতিটিতে ৫০ মে.টন চাল, ৫ লাখ টাকা, চার হাজার প্যাকেট শুকনো খাবার, পশু খাদ্যের জন্য আরও ২ লাখ টাকা এবং একশ' বান্ডিল করে ঢেউটিন বরাদ্দ দেওয়া হয়েছে। পরবর্তীতে বন্যার্ত ও নদী ভাঙনের শিকার প্রতিটি পরিবারের পুনর্বাসনের ব্যবস্থা নেওয়া হবে।

রাজারহাট উপজেলার সরিষাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল, ডাল, তেলসহ ত্রাণ সামগ্রী বিতরণ করেন প্রতিমন্ত্রী। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন