ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

ফিলিস্তিনি মানবাধিকার সংস্থাকে ইসরাইলের 'সন্ত্রাসী' আখ্যা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১০:৫৬:২৬ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১০:৫৯:০৯
ফিলিস্তিনি মানবাধিকার সংস্থাকে ইসরাইলের 'সন্ত্রাসী' আখ্যা

ফিলিস্তিনের ছয়টি বিশিষ্ট মানবাধিকার সংস্থাকে 'সন্ত্রাসী সংগঠন' হিসেবে আখ্যায়িত করে সামরিক আদেশ জারি করেছে ইসরাইল। 

শুক্রবার (২২ অক্টোবর) ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, ফিলিস্তিনের বামপন্থী আন্দোলনের সাথে জড়িত পপুলার ফ্রন্ট ফর দ্যা লিবারেশন অফ প্যালেস্টাইন এবং ইসরাইলিদের বিরুদ্ধে চালানো সশস্ত্র হামলার সাথে জড়িত একটি দলের সাথে ওই মানবাধিকার সংস্থাগুলোর সম্পৃক্ততা রয়েছে। তারা আরও বলে, সংস্থাগুলো পপুলার ফ্রন্টের আড়ালে বিভিন্ন আন্তর্জাতিক পক্ষের সাথে গোপনে কাজ করে আসছে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও দাবি করে, সংস্থাগুলো বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন এবং ইউরোপিয়ান দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করে পপুলার ফ্রন্টকে তহবিল সরবরাহ করে। 

ওই ছয়টি সংস্থা হলো আল হাক, আদামির রাইটস গ্রুপ, ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল- প্যালেস্টাইন, বিসান সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট, ইউনিয়ন অফ প্যালেস্টাইন উইমেন্স কমিটিস এবং ইউনিয়ন অফ অ্যাগ্রিকালচারাল ওয়ার্ক কমিটিস। 

আরও পড়ুন: পশ্চিম আফ্রিকার আইএস প্রধান নিহত

ইসরাইলের এ পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষসহ মানবিধকার সংগঠনসমূহ এবং জাতিসংঘ। 

এদিকে, অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যে সংঘর্ষে আটজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। এ নিয়ে এবছর দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ৭০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, এর ফলে ওই সংগঠনগুলোর কাজকর্মকে বেআইনি ঘোষণা করলো ইসরাইল। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন