ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

ভারতে বৈরী আবহাওয়ায় নিখোঁজ ১১ পর্বতারোহী

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১২:৩২:০৩ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৩:১১:১১
ভারতে বৈরী আবহাওয়ায় নিখোঁজ ১১ পর্বতারোহী

ভারতের উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ায় ১১ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন দুই পর্বতারোহী। এ ঘটনায় দুইজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। 

শনিবার (২৩ অক্টোবর) দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, উত্তরকাশির হরসিল হয়ে হিমাচল প্রদেশের চিতকুল ভ্রমণ করতে গিয়ে তারা নিখোঁজ হয়েছিল।

উত্তরকাশি জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন, বৃহস্পতিবার উত্তরকাশী থেকে উদ্ধারকারী দল পাঁচটি  মৃতদেহ উদ্ধার করে।   

নবম বিহার রেজিমেন্টের কর্নেল রাজেন্দ্র প্রসাদ বলেছেন, একটি হেলিকপ্টারের সাহায্যে নিখোঁজ অন্য দুই পর্বতারোহীর সন্ধান চালানো হচ্ছে। 

জানা গেছে, পর্বতারোহীদের ওই দলটি আটজন ট্রেকার ছিলেন। দিল্লি থেকে একজন এবং বাকিরা পশ্চিমবঙ্গের বাসিন্দা ছিলেন। ওই দলের তিনজন বাবুর্চি সম্প্রতি ছিটকুলের একটি অঞ্চলে নিখোঁজ হয়েছেন।

আরও পড়ুন: ডেলটা প্লাস নিয়ে শঙ্কায় যুক্তরাজ্য

বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ পাবর্ত্য জায়গা লামখাজ পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলার সঙ্গে যুক্ত হয়েছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যে।

এই বিপজ্জনক জায়গায় দলবদ্ধ হয়ে ট্র্যাকিং-এ যান পর্বতারোহীরা। হঠাৎ আবহাওয়া বদলে গেলে ১৭ অক্টোবর পথ হারিয়ে ফেলেন ১৭ জন। 


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন