ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শাহবাগে গণ-অবস্থান

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১৪:০৭:৫৩ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৪:০৮:৫৫
সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শাহবাগে গণ-অবস্থান

দেশের বিভিন্ন স্থানে চালানো সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচারের দাবিতে শাহবাগ মোড়ে বিক্ষোভ মিছিল ও গণ-অবস্থান কর্মসূচি করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। এতে সংহতি জানিয়েছে দেশের একাধিক ধর্মীয় ও সামাজিক সংগঠন।   

শনিবার (২৩ অক্টোবর) সকাল ৬টার দিকে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি শুরু হয়।

পরবর্তীতে বেলা ১১টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এ কর্মসূচির কারণে শাহবাগ মোড় দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

অবরোধকারীরা 'জিহাদীদের আস্তানা, ভেঙে দাও, গুড়িয়ে দাও, 'মৌলবাদের আস্তানা, ভেঙে দাও, গুড়িয়ে দাও, 'মন্দিরে হামলা কেন, প্রশাসন জবাব চাই', 'তোমার আমার ঠিকানা, পদ্মা-মেঘনা-যমুনা' ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

অবরোধের কারণে এলিফ্যান্ট রোড থেকে গুলিস্তান, ফার্মগেট থেকে গুলিস্তান, গুলিস্তান থেকে এলিফ্যান্ট রোড, গুলিস্তান থেকে ফার্মগেট রোডে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। শাহবাগের আশপাশের সড়কগুলোতে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। 

এ কর্মসূচিতে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নিমচন্দ্র ভৌমিকের সভাপতিত্বে বক্তব্য দেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জন কর্মকার, মহিলা ঐক্য পরিষদের সভাপতি সুপ্রিয়া ভট্টাচার্য প্রমুখ।

আরও পড়ুন: সাতদিনের রিমান্ডে ইকবালসহ চারজন, মণ্ডপে কোরআন রাখার দায় স্বীকার

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, প্রশাসনের গাফিলতির কারণে সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে।

তিনি আরও বলেন, এবারের পূজায় যে ঘটনা ঘটেছে, এর পুনরাবৃত্তি যেন না হয়, তা আটকানো উচিত। প্রশাসনের ভেতরে ঘাপটি মেরে থাকা সাম্প্রদায়িক কর্মচারীদের নিষ্ক্রিয়তা চিহ্নিত করে, তদন্ত করে বিচার করতে হবে।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন