ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

প্রাণে ফিরছে মঞ্চপাড়া, আসছে নতুন নতুন নাটক

বুলবুল আহমেদ জয়, একাত্তর
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১৪:৩৩:২৫
প্রাণে ফিরছে মঞ্চপাড়া, আসছে নতুন নতুন নাটক

মঞ্চে ফিরেছেন নাট্য কর্মীরা। তাই, মঞ্চপাড়া এখন বেশ সরগরম। পুরোনো নাটকের পাশাপাশি নতুন নতুন নাটক নিয়ে হাজির হচ্ছে নাট্যদলগুলো।

শুক্রবার (২২ অক্টোবর) জাতীয় নাট্যশালা ও মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে স্বপ্নভূক ও অ্যানা ফ্রাঙ্ক নামের দুইটি নতুন নাটক। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ের এক ইহুদী কিশোরীর নাম অ্যানা ফ্রাস্ক। হিটলারের নাৎসি বাহিনীর হাত থেকে পরিবারের সদস্যদের সাথে নিজেকে রক্ষা করতে আশ্রয় নিয়েছিলেন এক গোপন ডেরায়।

সে সময়ে হিটলার বাহিনীর নির্মমতার নানা ঘটনা অ্যানা ফ্রাঙ্ক লিখে রেখেছিলেন তার ডায়রিতে। অ্যানা ফ্রাঙ্কের সেই ডায়রির ঘটনাগুলোকে ম্যাড থেটারের প্রযোজনায় আর্য মেঘদুত তুলে ধরলেন তার একক অভিনয়ে। 

অ্যানা ফ্রাঙ্কের মতো মঞ্চে এসেছে আরেক নতুন নাটক মার্ক্স ইন সোহো। নাটকটির গল্প মাত্র দুইটি চরিত্রকে ঘিরে। যেখানে কাল মার্ক্স আর তার স্ত্রীকে নিয়ে আসা হয়েছে বর্তমান দুনিয়ায়। নাটকে প্রশ্ন তোলা হয় আজকের পৃথিবীকে বুঝতে মার্ক্স এখন কতটা প্রাসঙ্গিক।


নতুন নাটকের তালিকায় যুক্ত হয়ে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটারে শুক্রবারেই মঞ্চস্থ হয়েছে স্বপ্নভূক এবং কবিয়াল থিয়েটারের প্রযোজনায় এসেছে নাটক- সুখ। 

আরও পড়ুন: খালের ওপর ময়লা ফেললে সঙ্গে সঙ্গেই শাস্তি: আতিক

নাট্যকর্মীরা বলছেন, নতুন নতুন প্রযোজনার মধ্যে দিয়ে আবারো ঘুরে দাড়িয়েছে দেশীয় থিয়েটার। তবে ক্ষোভও রয়েছে রাজধানীর বাইরের হলগুলোর ভাড়া মওকুফ না করায়। 

নাট্যকর্মীরা মনে করেন অতিমারীর শংকা কাটিয়ে আগামীতে আরো নতুন নুতন প্রযোজনা নিয়ে মঞ্চে হাজির হবে নাটকের দলগুলো। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন