ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

মন্দিরে হামলার বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১৭:৪০:৫৪ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ২১:০৯:৫৯
মন্দিরে হামলার বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি

মন্দিরে হামলার ঘটনায় বিশেষ ট্রাইবুনাল করে দোষীদের শাস্তির দাবি জানিয়েছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সারাদেশে গণঅনশন কর্মসূচিতে থেকে দাবি জানানো হয়

এরমধ্যে চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বরে অংশ নেয় হাজার হাজার মানুষ তাদের সাথে একাত্মতা বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার, ভোরের আলো ফুঁটতেই সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ মিছিল নিয়ে চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বরে আসতে থাকেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাকর্মীরা।

সেই সঙ্গে বিভিন্ন সংগঠনও প্রতিবাদে একাত্মতা জানানে মিছিল নিয়ে আসতে থাকেন সেখানে। সমাবেশ শুরু হলে গোটা এলাকা কানায় কানায় ভরে যায়। স্লোঁগানে কেপে উঠে পুরো চত্ত্বর।

সমাবেশে ঐক্য পরিষদের নেতারা বলেন, কুমিল্লার একটি ঘটনাকে কেন্দ্র করে সারাদেশে যেভাবে সাম্প্রদায়িক হামলা হয়েছে, তা কোনোভাবে মেনে নেওয়া যায় না। হিন্দুরা দেশের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বাঁচতে চায়না। তারা বাকস্বাধীনতা ও নিজেদের ধর্মীয় অনুষ্ঠান নির্বিঘ্নে পালন করতে চায়। একটি চক্র দেশকে অস্থিতিশীল করার জন্য কুমিল্লার ঘটনা ঘটিয়েছে। সরকারকে দ্রুত এ ঘটনার মূল পরিকল্পনাকারীকে আইনের আওতায় আনতে হবে’।

তারা আরও বলেন, ‘আজকে কেউ সরকার কিংবা কারও বিরুদ্ধে কথা বললেই ডিজিটাল আইনে মামলা হয়। কিন্তু এক শ্রেণির বক্তা বিভিন্ন ওয়াজ মাহফিলে যেভাবে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দেয়, তাদের বিরুদ্ধে সরকার কোনোরকম ব্যবস্থা নেয়নি। অথচ এসব উস্কানিমূলক বক্তব্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে’।

সমাবেশে হিন্দু সম্প্রদায় ও মন্দিরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি এবং বিশেষ ট্রাইবুনাল গঠন করে বিচারের দাবি জানান হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। পরে, তার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সাম্প্রদায়িক হামলা প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে বরিশালের অশ্বীনি কুমার হল চত্বরে এতে একাত্মতা প্রকাশ করেছেন কমিউনিস্ট পার্টি, জাসদ, গণফোরামসহ বিভিন্ন সংগঠন
আরও পড়ুন: গুজব ছড়ানোয় ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় নেতা আটক

সিলেটের বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে এসে শহীদ মিনারে জড়ো হন সনাতন ধর্মাবলম্বীরা এরপর অনশন শেষে তারা নগরীতে বিক্ষোভ মিছিল বের করেন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণ অনশন গণঅবস্থানসহ সমাবেশ হয়েছে ময়মনসিংহে সমাবেশে বক্তারা সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহবান জানান। রংপুরের ডিসির মোরস্থ বঙ্গবন্ধু ম্যুড়ালের সামনে গণঅবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সনাতন ধর্মালম্বীরা


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন