ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

স্কুলের পড়াশোনার চাপ কমাতে চীনে আইন পাস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১ ১৮:৩১:০২ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৮:৫৫:১৬
স্কুলের পড়াশোনার চাপ কমাতে চীনে আইন পাস

শিশুদের ওপর অতিরিক্ত বাড়ির কাজের এবং স্কুল পরবর্তী গৃহশিক্ষার চাপ কমাতে একটি শিক্ষা আইন চূড়ান্ত করেছে চীন। 

চীনা রাষ্ট্রীয় গনমাধ্যমের বরাতে বিবিসি জানায়, শিশুরা যাতে বিশ্রাম ও শরীরচর্চার জন্য পর্যাপ্ত সময় পায় এবং অতিরিক্ত সময় অনলাইনে না কাটায়, তা নিশ্চিত করতে পিতামাতাদের নির্দেশনা দেয়া হয়। এসময় অতিরিক্ত চাপ শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিঘ্নিত করছে বলে মন্তব্য করেন চীনা কর্মকর্তারা। 

এর আগে আগস্টে চীনে ছয়-সাত বছর বয়সী শিশুদের লিখিত পরীক্ষা বাতিল করা হয়। এবং গত বছরে লোকপ্রিয় সংস্কৃতি ও ইন্টারনেটের প্রতি শিশুদের আসক্তি কমাতে বেশ কিছু উদ্যোগও নেয় চীনা কর্তৃপক্ষ। 

এসব উদ্যোগের সবশেষ এই আইনটি শনিবার (২৩ অক্টোবর) 'ন্যাশনাল পিপলস কংগ্রেস'র স্ট্যান্ডিং কমিটি পাস করে। 

আইনটির বিষয়ে বিস্তারিত প্রকাশিত না হলেও গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শিশুদের নৈতিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং উন্নত সামাজিক অভ্যাস গড়ে তুলতে পিতামাতাদের উদ্বুদ্ধ করতেই এই আইন। স্থানীয় সরকার এর বাস্তবায়ন করবে। যেমন নানা সহশিক্ষা কার্যক্রম পরিচালনায় ফান্ড সরবরাহ। 

এই আইনটি নিয়ে চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম উইবু ও নানা ব্লগ পোস্টে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

আরও পড়ুন: ‘ঘি’ মানে বিস্ফোরক, দাবি ভারতীয় তদন্তকারী সংস্থার!

চায়না মর্নিং পোস্টে একজন মন্তব্য করেন, 'আমি সপ্তাহে ছয় দিন সকাল নয়টা থেকে রাত নয়টা অবধি কাজ করি। এরপর বাড়ি ফিরে আমাকে পারিবারিক শিক্ষারও দায় নিতে হবে!?' 

বিগত জুলাইয়ে চীনে অনলাইন গৃহশিক্ষার কয়েকটি সংস্থাকে নিষিদ্ধ করা হয়। নতুন নীতিমালায় শিক্ষা খাতে বৈদেশিক বিনিয়োগ এবং গৃহশিক্ষার বাণিজ্যিক উদ্যোগ সীমিত করা হয় যাতে প্রায় ১২ হাজার কোটি ডলারের বাণিজ্য হতো।


একাত্তর/জো

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন