ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

স্বাস্থ্য সেবায় সংক্রমণ-২

দশ টাকার একটি পোস্টার ছাপতে খরচ ৬৯ টাকা!

নয়ন আদিত্য, একাত্তর
প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১ ১৩:৫৫:১৭ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ১৩:৫৬:৪৯
দশ টাকার একটি পোস্টার ছাপতে খরচ ৬৯ টাকা!

একটি পোস্টার তৈরিতে খরচ হয়েছে ৬৯ টাকা। যদিও একই মানের পোস্টার ছাপাতে খরচ হওয়ার কথা সর্বোচ্চ ১০ টাকা। এমন অবাস্তব খরচ দেখিয়ে হাপিশ হয়েছে ৭৭ লক্ষ টাকা। 

শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড টেলিভিশন কেনার কথা থাকলেও, তা না করে বিজ্ঞাপণ চালিয়ে উঠিয়ে নেয়া হয়েছে ২১ কোটি টাকা। 

একই পোস্টারের একটি নমুনা নিয়ে রাজধানীর আরামবাগের একটি ছাপাখানায় গিয়ে জানতে চাওয়া হলো, হবহু এমন একটি পোষ্টার ছাপতে কতো খরচ হতে পারে?  

ছাপাখানার তথ্য বলছে, ৫০ হাজার পোস্টার ছাপাতে খরচ হবে সাড়ে চার লাখ টাকা। কিন্তু নথি বলছে সাড়ে ৩৪ লাখ টাকা। তাই বিষয়টি আরেকটু নিশ্চিত হতে আরও দুটি ছাপাখানায় গিয়েও মিললো একই ধরনের তথ্য। 

হাতে আসা ক্রয় সংক্রান্ত নথি বলছে, এই পোস্টার ছাপানো বাবদ খরচ হয়েছে ৭৭ লাখ টাকা। আর তিন বছরে প্রিন্টিং বাবদ খরচ হয়েছে ২৮ কোটি ১৬ লাখ টাকা।

সচেতনতা বাড়াতে দেশের প্রতিটি এনসিডি কর্নারের জন্য একটি করে এ্যন্ড্রয়েড টিভি কেনা হয়েছে। কিন্তু সিরাজগঞ্জ ও নাটোরে ১২ উপজেলার এনসিডি কর্নারে কোন টিভির অস্তিত্ব নেই।

অথচ খরচ বাবদ সব টাকাই তুলে নেয়া হয়েছে। দেশের প্রান্তিক মানুষকে সচেতন করতে যে সচেতনতামূলক বিজ্ঞাপন সেই এ্যন্ড্রোয়েড টিভিগুলোতে প্রচারের কথা থাকলেও, তা প্রচার ঢাকার বিভিন্ন ডিজিটাল বোর্ডে। আর গেল তিন বছরে সেই খরচ বাবাদ উঠিয়ে নেয়া হয়েছে ২১ কোটি ৭০ লক্ষ টাকা।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন