ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

নতুন পণ্য উৎপাদন ও রপ্তানিতে নজর দেয়ার আহবান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১ ১১:৪৭:১৩ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১৩:৪৪:২১
নতুন পণ্য উৎপাদন ও রপ্তানিতে নজর দেয়ার আহবান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বৈদেশিক বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্য বাড়ানোতে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। বিনিয়োগ সুবিধার জন্য ১২টি প্রতিষ্ঠানের ৪২টি সেবা অনলাইনে দেয়া হচ্ছে বলে জানান তিনি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে বিশ্বব্যাপী নীতিনির্ধারক, ব্যবসায়ী নেতা ও বিনিয়োগকারীদের একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে এনে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১' উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান। 

প্রধানমন্ত্রী জানান, পরিকল্পিত ১০০ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ৯৭টির অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ৯টির নির্মাণ শেষ হয়েছে, ২২টির কাজ চলছে। এসব অঞ্চলে ২১০ জন বিনিয়োগকারী বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। 

আরও পড়ুন: সার্জিক্যাল আইসিইউ থেকে কেবিনে খালেদা

প্রধানমন্ত্রী আরও জানান, বাংলাদেশে ব্যবসা বাণিজ্যের পরিবেশ সূচক ১৭৯ থেকে ১৬৮তম স্থানে উন্নীত হয়েছে। দেশে আরো নতুন কি পণ্য উৎপাদন ও রপ্তানি করা যায় সেদিকে নজর দিতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী। শিল্প, বাণিজ্য ও ব্যবসা প্রসারে কাজ করতে এ্যাম্বেসীগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ আন্তর্জাতিক ভার্চুয়াল সামিট আয়োজন করেছে। 



একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন