ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

অক্টোবর জুড়েই করোনা সংক্রমণের হার পাঁচ এর নিচে

ডলার মেহেদী, একাত্তর
প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১ ১২:০৭:৩৩ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১২:০৯:৫০
অক্টোবর জুড়েই করোনা সংক্রমণের হার পাঁচ এর নিচে

অক্টোবর জুড়েই করোনা সংক্রমণের হার ৫ এর নীচে রয়েছে। স্বাস্থ্যের পরিসংখ্যানেও করোনা শনাক্ত ও মৃত্যুর হার কমেছে সেই আভাসও দিয়েছে। তবে এতে স্বস্তি দেখছেনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ ব্রিটেন, রাশিয়া, বেলারুশসহ ইউরোপের বেশ কিছু দেশে নতুন করে করোনা শনাক্ত ও মৃত্যুর হার আবারও বেড়েছে। তাই টিকাতেই সমাধান দেখছে বিশ্ব সাস্থ্য সংস্থা।    

ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের করোনা ইউনিট এখন ফাকা। দুমাস আগেও এখানে একটি বেড পাওয়া নিয়ে রোগীদের ত্রাহি অবস্থা ছিলো। একই চিত্র এখন ঢাকার প্রতিটি কোভিড হাসপাতালে। রোগীর ভর্তি কমেছে ৬০ থেকে ৮০ শতাংশ। তাই হাসপাতালে সহজেই মিলছে চিকিৎসা সেবা। 

পরিসংখ্যান বলছে, অক্টোবর জুড়ে ৫ শতাংশের নীচে ছিলো সংক্রমণের হার থাকছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, টানা ৪ সপ্তাহ সংক্রমণ হার ৫ নীচে থাকলে, করোনা কমছে বলে ধরে নেয়া হবে। 

তবে নতুন করে সংক্রমণ বাড়ছে ব্রিটেন রাশিয়া বেলারুশসহ ইউরোপের বেশ কিছু দেশে। বাড়ছে মৃত্যুর হারও। তাই দেশের বর্তমান পরিস্থিতিকে এখনই স্বস্তির মনে করছেন না বিশেষজ্ঞরা। কারন টিকার লক্ষমাত্রা এখনও অর্জিত হয়নি। 

তাই টিকার বিকল্প দেখছেনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামি বছর নাগাদ দেশের ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে চায় সরকার। টিকার লক্ষ পূরণ না হলে কোন দেশই করোনা থেকে পরিপূর্ণ মুক্তি পাবেনা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন