ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

‘দেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী ব্রিটেন’

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০২ নভেম্বর ২০২১ ১৩:১৫:২৮ আপডেট: ০২ নভেম্বর ২০২১ ১৩:২৪:০০
‘দেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী ব্রিটেন’

কৃষিপণ্য রপ্তানি বাড়ানোর লক্ষ্যে আগামী ৮ নভেম্বর ইউরোপে যাচ্ছে কৃষিমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল। নেদারল্যান্ড এবং যুক্তরাজ্য সফর করবেন তারা। কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে যুক্তরাজ্যের কারিগরি ও প্রশাসনিক সহযোগিতা চায় বাংলাদেশ। 

মঙ্গলবার সকালে কৃষি মন্ত্রণালয়ে কৃষিমন্ত্রীর সাথে বৃটিশ হাইকমিশনার সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দ্বিপক্ষীয় আলোচনায় মন্ত্রী বলেন, বিদেশে বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির সুযোগ আছে। এখনো বিভিন্ন দেশে কৃষিপণ্য রপ্তানি হয়। বাংলাদেশের লক্ষ্য ইউরোপের মুল বাজারে কৃষিপণ্য রপ্তানি করা।


কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, সরকার চায় ইউরোপের উন্নত দেশ ও বাজারগুলোতে বাংলাদেশের মানসম্মত কৃষিপণ্যের বাজারের প্রসার বাড়াতে এবং তাদের সাথে কাজ করে কিভাবে পারস্পরিক কৃষি উন্নয়ন করা যায়। 

মন্ত্রী বলেন, ব্রিটেন এক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছে, মূলত ব্যবস্থাপনাগত ও কারিগরি সহযোগিতা। এছাড়াও, পূর্বাচলে দুই একর জমিতে আধুনিক কৃষি গবেষণাগার নির্মাণের কথাও জানান তিনি। 

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, ‘ব্রিটেন বাংলাদেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী। যে ধরণের সহযোগিতা চায় বাংলাদেশ, সেভাবেই করা হবে এবং আনন্দের সাথেই করা হবে’। 

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন