ঢাকা ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

ডব্লিউএইচও'র অনুমোদন পেলো ভারতের কোভ্যাক্স টিকা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১ ১৯:১৩:২৫ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ২৩:২৫:৫৬
ডব্লিউএইচও'র অনুমোদন পেলো ভারতের কোভ্যাক্স টিকা

ভারত বায়োটেকের উৎপাদিত করোনা ভাইরাসের টিকা 'কোভ্যাক্স'কে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বুধবার (৩ নভেম্বর) নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একথা জানায় ডব্লিউএইচও। 

গত জুলাই মাসে অনুমোদন পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জমা দেয় ভারত বায়োটেক। এরপরই পর্যালোচনা কার্যক্রম শুরু করে সংস্থাটি। 

এরপর ১৮ অক্টোবর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ভারত বায়োটেকের কাছ থেকে একটি তথ্যের জন্য অপেক্ষা করছে তারা। তারা জানায়, অনুমোদন প্রক্রিয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করার কোন সুযোগ নেই। উৎপাদনকারী প্রতিষ্ঠান যত তাড়াতাড়ি তাদের তথ্য দিতে পারবে তত তাড়াতাড়ি এ প্রক্রিয়া শেষ করা সম্ভব হবে। 

বুধবার ভারত বায়োটেক আরও জানায়, তাদের টিকা উৎপাদনের তারিখ থেকে ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করার জন্য নিরাপদ। 

আরও পড়ুন: নভেম্বরের মধ্যেই মানবদেহে ট্রায়ালের আশা গ্লোব বায়োটেকের

এ অনুমোদনের ফলে বায়োটেকের টিকা নেয়া নাগরিকদের বিদেশে যাওয়ার ক্ষেত্রে আর কোন বাধা রইলো না। সম্প্রতি এ টিকাকে অস্ট্রেলিয়া সরকার অনুমোদন দিলেও, যারা পড়াশোনা বা কাজের জন্য ইউরোপ বা আমেরিকা যেতে চান তাদের জন্য বায়োটেকের টিকা নেয়া সমস্যার সৃষ্টি করছিলো। 

এবছরের জানুয়ারিতে মানবদেহে ট্রায়ালের তৃতীয় পর্যায় চলাকালে কোভ্যাক্সকে অনুমোদন দেয় ভারত সরকার। তার পর থেকে প্রকাশিত বিভিন্ন তথ্য-উপাত্তে এ টিকাকে ৭৮ শতাংশ কার্যকর বলে দাবি করে আসছে ভারত বায়োটেক। 

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত সাতটি টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিলো। এগুলো হলো ফাইজার, মডার্না, জনসন এন্ড জনসন, সিনোফার্ম, অ্যাস্ট্রাজেনেকা এবং কোভ্যাক্স।  


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন