ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ সৌদি আরবে!

মনিরুজ্জামান বাবু, একাত্তর
প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১ ১১:৪৮:৫৩ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৫:৩৯:৪৪
বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ সৌদি আরবে!

বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে সৌদি আরব। দর্শনার্থীরা বিমানে চড়ে উপভোগ করবেন জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো। 

সৌদি আরবের প্রাচীন শহর আলউলার এই প্রত্নতাত্ত্বিক নিদর্শন যে কাউকে মুগ্ধ করে দেবে। আল-উলা ছিল প্রাচীন লিহিয়ানাইটদের রাজধানী। বহু বছর আগে হারিয়ে যাওয়া একটি সভ্যতার বাস ছিল এই অঞ্চলে যা পরিচিত ছিল নবতায়িয়ান সভ্যতা নামে। 


খ্রিষ্টপূর্ব ১০০ বর্ষ থেকে শুরু করে পরবর্তী ২০০ বছর টিকে ছিল এই সভ্যতা। এই শহরটি ইউনেস্কো ঘোষিত সৌদি আরবের প্রথম ঐতিহাসিক শহর ।

এবার আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী তুলে ধরতে নতুন এক প্রকল্প হাতে নিয়েছে রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদিয়া এয়ারলাইন্স। বিমানে করে আলউলার নিদর্শনগুলো দেখতে পারবেন দর্শনার্থীরা। জানতে পারবেন আলউলার সমৃদ্ধ ঐতিহ্য সম্পর্কে। 


স্কাই মিউজিয়াম ভ্রমনের সময় দর্শনার্থীদের সামনে তুলে ধরা হবে আলউলার প্রত্নতত্তের সৌন্দর্যের। যেখানে পর্যটকরা প্রাচীন আরবের স্থাপত্যের বিষয়ে জানতে পারবেন। পাশাপাশি দর্শনার্থীদের বাড়তি বিনোদনের জন্য নানারকম উৎসব আয়োজনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে ডিসেম্বর মাসের শীতকালীন উৎসবও রয়েছে। 


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন