ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বাঙালির মননে ‘সৌমিত্র চট্টোপাধ্যায়’

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ নভেম্বর ২০২১ ১৫:০১:১৪ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৫:০৪:০২
বাঙালির মননে ‘সৌমিত্র চট্টোপাধ্যায়’

তিনি অপরাজিত, তিনি বাঙালির মননে, জীবনে চিরন্তন- তবুও তাঁর চলে যাওয়ার শূন্যতা পূরণ হওয়ার নয়। আজ কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছর ১৫ই নভেম্বর কোভিড পরবর্তী অসুস্থতার জেরে প্রাণ হারান বাঙালির সবচেয়ে প্রিয় ‘ফেলুদা’।

সৌমিত্র চট্টোপাধ্যায় সবসময় জড়িয়ে থাকতেন তাঁর নাটকের প্রত্যেকটা বিষয়ের সঙ্গে, মঞ্চস্থ হওয়ার আগে পর্যন্ত। আর বাংলার প্রতি ছিল তাঁর অগাধ ভালোবাসা। ছবির পাশাপাশি মঞ্চের প্রতি টানও ছিল প্রবল।  


বিশেষ এ মুহূর্তেই পুননির্মাণ শুরু হলো এই অভিনেতার সিনেমা ‘টিকটিকি'র। ১৪ নভেম্বর থেকে এর কাজ শুরু হয়েছে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের করা চরিত্রটিকেই পর্দায় রূপ দিচ্ছেন কৌশিক গাঙ্গুলী।

১৯৫৯ সালে সত্যজিৎ রায়ের হাত ধরে ‘অপুর সংসার’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন। এরপর একটানা অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেন সৌমিত্র। 


তার অভিনীত অন্যতম ছবিগুলো হলো ‘দেবী’, ‘তিন কন্যা’, ‘চারুলতা’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘অশনিসংকেত’, ‘পারমিতার একদিন’, ‘বেলা শেষে’, 'গণশত্রু'। চলচ্চিত্রের পাশাপাশি অনেক নাটকেও অভিনয় করেছেন; লিখেছেন গান ও নাটক। ছিলেন অসামান্য আবৃত্তিকার।

বাংলার চলচ্চিত্র থেকে সাংস্কৃতিক জগৎ হারিয়েছে তাদের বটবৃক্ষকে। তবুও তিনি বেঁচে আছেন বাঙালি তথা চলচ্চিত্র প্রেমীদের মননে।  

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন