ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

১২ হাজার বাদকে বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১ ১১:১৭:০০ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ১১:২২:৪০
১২ হাজার বাদকে বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা

সবচেয়ে বড় অর্কেস্ট্রার মাধ্যমে সুর বাজিয়ে বিশ্ব রেকর্ডের দ্বারপ্রান্তে ভেনেজুয়েলা। সম্প্রতি ১২ হাজার বাদককে নিয়ে রাজধানী কারাকাসে ছিল এ আয়োজন। উপস্থিত ছিলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট। কদিনের মধ্যেই মিলবে ফলাফল। 

এ যেন বিরল এক দৃশ্য। বেহালার জাদুকরি ছন্দে মেতে উঠল ভেনেজুয়েলাবাসী। একযোগে ১২ হাজার শিল্পী পরিবেশন করছেন শাস্ত্রীয় সংগীত। পাঁচ মিনিটের বেশি সময়, একই তাল-লয়ে বাদ্যযন্ত্র বাজিয়েছেন শিল্পীরা। 


এল সিস্টেমা' নামে একটি সংগঠনের সংগীত শিক্ষা প্রোগ্রামের অংশ ছিল এটি। সম্প্রতি অনুষ্ঠিত হয় রাজধানী কারাকাসে। এই সংগীত উৎসবে ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংগীতপ্রেমীরা ছুটে আসেন সুরের ছন্দে হারিয়ে যেতে।

অনেকের অভিমত, ভেনেজুয়েলার জন্য তারা আরেকটি ইতিহাস গড়তে যাচ্ছে এবং এটি সবচেয়ে বড় অর্কেস্ট্রা হিসেবে গিনেস রেকর্ডসে নাম লেখার প্রত্যাশা তাদের। 


শুধু ভেনেজুয়েলা নয়, এখন পর্যন্ত এটিকে বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা পরিবেশনা বলে দাবি করেছেন আয়োজকরা। সবচেয়ে বড় অর্কেস্ট্রার রেকর্ডটা রাশিয়ার কাছ থেকে ছিনিয়ে নিতে রাশিয়ারই এক সুরস্রষ্টার মাস্টারপিস বাজিয়েছেন ভেনিজুয়েলার ১২ হাজার মিউজিশিয়ান৷ 

বর্তমান রেকর্ডটি একজন রাশিয়ান অর্কেস্ট্রার, যিনি দুই বছর আগে ৮০৯৭ জন সংগীতজ্ঞের সঙ্গে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে সংগীত পরিবেশন করে গিনেস বুকে নাম লিখিয়েছিলেন।


বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা আয়োজনের জন্য ইতোমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে আবেদন করেছে 'এল সিস্টেমা'। তাদের স্বপ্ন পূরণ হবে কিনা তা দশ দিনের মধ্যে জানা যাবে বলে জানিয়েছে জুরিবোর্ড।

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন