ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্রের মহড়া, ম্যাঁখোকে পুতিনের ফোন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১ ১৬:৩৩:২৯
কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্রের মহড়া, ম্যাঁখোকে পুতিনের ফোন

কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন 'উস্কানিমূলক' মহড়ার কারণে রাশিয়া ও ন্যাটোর মধ্যে উত্তেজনা বাড়ছে বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখোর সাথে ফোনালাপে এসব কথা জানিয়েছেন রুশ প্রধানমন্ত্রী। 

সোমবার (১৫ নভেম্বর) ক্রেমলিনের এক বিবৃতির বরাতে ফ্রান্স২৪ জানিয়েছে, ৪৫ মিনিটের ওই ফোনালাপে উভয় নেতা তাদের অসন্তোষ প্রকাশ করেন। ইউক্রেনের পূর্বাঞ্চলের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে বলে উল্লেখ করেছে মস্কো।

পুতিন কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের উস্কানিমূলক বৃহৎ মহড়ার বিষয়ে বলেন, এতে রাশিয়া ও ন্যাটোর মধ্যে উত্তেজনা বাড়ছে। ইউক্রেন ও এর আশেপাশে রুশ সামরিক কর্মকান্ড নিয়ে পশ্চিমা দেশগুলোর উদ্বেগের প্রেক্ষিতে পুতিন এ কথা বলেন। 

ফরাসী প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদ সূত্রে জানা গেছে, পুতিনের সাথে একমত হয়ে ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতার সমর্থনে ফ্রান্স প্রস্তুত বলে জানিয়েছেন ম্যাঁখো।  

গত সপ্তাহে পুতিন বলেছিলেন, কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সাম্প্রতিক মহড়াকে ক্রেমলিন মারাত্মক চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করছে। 

রাশিয়ার এ সমালোচনা প্রত্যাখান করে ওয়াশিংটনে পেন্টাগণ মুখপাত্র জন কিরবি বলেছেন, ইউক্রেনের কাছাকাছি রুশ সামরিক তৎপরতায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

কিবরি বলেন, আমাদের সকল মহড়াই আত্মরক্ষামূলক। ওই অঞ্চলে আমাদের অংশীদার ও মিত্রদের সাথে অঙ্গীকার অনুযায়ী এসব মহড়া চালানো হচ্ছে।

আরও পড়ুন: ভারতে সালমান খুরশিদের বাড়ি জ্বালিয়ে দিলো হিন্দুত্ববাদীরা

এসব আলোচনার মধ্যেই নতুন করে শঙ্কার কথা জানিয়েছেন ব্রিটিশ সেনাপ্রধান।

টাইমস রেডিওতে এক সাক্ষাৎকারে ব্রিটিশ সেনাপ্রধান নিক কার্টার বলেছেন, যেকোনো সময় রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের যুদ্ধ লেগে যেতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। 


একাত্তর/আরবিএস

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৪ ঘন্টা আগে