ঢাকা ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রতিবন্ধীদের জন্য সংসদে সংরক্ষিত আসন দাবি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৭ নভেম্বর ২০২১ ১৬:৩০:১০ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৭:১১:২৫
প্রতিবন্ধীদের জন্য সংসদে সংরক্ষিত আসন দাবি

জাতীয় সংসদ ও স্থানীয় সরকারে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য জাতীয় সংসদের পাঁচটি সংরক্ষিত আসন এবং স্থানীয় সরকারগুলোতে তিন শতাংশ সংরক্ষিত আসন দেওয়ার দাবি জানিয়েছে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা একটি সংগঠন।

বুধবার (১৭ নভেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বিপিইউএসের নির্বাহী পরিচালক বদিউল আলম বলেন, জাতীয় সংসদে ও স্থানীয় সরকারগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে ততই তারা সমাজের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবেন। আজকে প্রতিবন্ধীরা পিছিয়ে পড়ার এ দায় আমাদের না। এ দায় সরকারের, সমাজের। সমাজে আমাদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ আমাদের কোনো প্রতিনিধি নেই।

আরও পড়ুন: এবার দিল্লিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ স্কুল-কলেজ

তিনি আরও বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও তাদের অধিকার নিশ্চিত করতে এ সরকার একটি আইন করেছে। এছাড়া জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদে বাংলাদেশ স্বাক্ষর করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাতেও প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য কমানো এবং তাদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে। কিন্তু নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নেই।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বিপিইউএস প্রধান সমন্বয়কারী মিঠু মধু, সাংগঠনিক সম্পাদক আলম দেওয়ান, বাংলাদেশ ডিজেবলড ডেভেলপমেন্ট ট্রাস্টের রিসোর্স মবিলাইজার শারমিন আক্তার প্রমুখ।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন