ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ভারতের কৃষকদের বিজয়ে 'ক্ষুব্ধ' কঙ্গনা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ নভেম্বর ২০২১ ২০:৪৮:৪০
ভারতের কৃষকদের বিজয়ে 'ক্ষুব্ধ' কঙ্গনা

গুরু নানকের জন্মদিনে বিরাট ঘোষণা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। কৃষকদের কাছে ক্ষমাও চেয়েছেন মোদি।

অবশেষে সাফল্য পেয়েছে কৃষকদের দীর্ঘদিনের আন্দোলন। আইন প্রত্যাহারের পরই আন্দোলনরত কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রীর অনুরোধ, ‘এবার আপনারা বাড়ি ফিরে যান।’

প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সংসদের আসন্ন অধিবেশনেই এই তিনটি বিতর্কিত আইন প্রত্যাহারের আইনি প্রক্রিয়া শুরু হবে।

এই ঘোষণার সঙ্গে সঙ্গেই সাড়া পড়ে গেছে ভারতজুড়ে। গত এক বছর ধরে নতুন তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক বিক্ষোভ প্রভাবিত করেছে দেশের বৃহত্তম অংশকে। বাদ জাননি সেলেব্রিটিরাও। বিভিন্ন সময়ে আইনের পক্ষে ও বিপক্ষে মন্তব্য করতে দেখা গেছে তাদের।

শুক্রবার প্রধানমন্ত্রীর ঘোষণার পরও সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানাতে শুরু করেছেন তারকারা। সেখানে ক্ষোভ প্রকাশ করলেন কঙ্গনা রানাউত।

এই সিদ্ধান্তকে মানতেই পারছেন না কঙ্গনা রানাউত। ‘কন্ট্রোভার্সি কুইন’ ইনস্টাগ্রামে জানিয়েছেন, 'দুঃখজনক, লজ্জাজনক ও সম্পূর্ণ অন্যায়। সংসদে নির্বাচিত সরকারের পরিবর্তে যদি রাস্তায় বসে থাকা লোকেরাই আইন বানাতে শুরু করে, তাহলে মানতেই হবে এটা একটা জেহাদি দেশ।' এরপরই কটাক্ষ করে তিনি লেখেন, 'তাদের সকলকে অভিনন্দন যারা এটা চেয়েছিলেন।'

আরও পড়ুন: ২০২৪ সালের মধ্যে শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধন

এদিকে কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেছেন সোনু সুদ, রিচা রাড্ডা, তাপসী পান্নুসহ আরও অনেক তারকারা।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন