ঢাকা ২৩ জানুয়ারী ২০২২, ৯ মাঘ ১৪২৮

রাজধানীতে ‘হাফ ভাড়া’র দাবিতে বাস ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২০ নভেম্বর ২০২১ ১৩:৩২:৩৫ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ২৩:০৩:৪০
রাজধানীতে ‘হাফ ভাড়া’র দাবিতে বাস ভাঙচুর

বাসভাড়া অর্ধেক করার দাবিতে সায়েন্স ল্যাব ও ফার্মগেট এলাকায় ২০ থেকে ২৫টি বাস ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। 

এ সময় প্রায় চল্লিশ মিনিটের জন্য বন্ধ হয়ে যায় এসব এলাকার যান চলাচল। পরে পুলিশের অনুরোধে সড়ক ছেড়ে দেয় শিক্ষার্থীরা। 

‘হাফ ভাড়া’র দাবিতে শনিবার সকাল ১১টার দিকে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় হঠাৎ করে সড়কে নেমে আসে তিন কলেজের শিক্ষার্থীরা। 

এ সময় তারা কমপক্ষে ১০টি বাসে ভাঙচুর চালায়। এ সময় মিরপুর রোডে কিছু সময় বাস চলাচল বন্ধ হয়ে যায়। তবে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই সরে যায় শিক্ষার্থীরা। 

ধানমন্ডি থানার পরিদর্শক  মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা মিছিল করছিল। এক পর্যায়ে দুষ্টু ছেলেরা গাড়ি ভাঙচুর করে পালিয়ে যায়’।

একই দাবিতে ফার্মগেট এলাকায় বাসে ভাঙচুর চালায় বিজ্ঞান কলেজের একদল শিক্ষার্থী। সেখানে স্বাধীন পরিবহনের একটি বাস ভাঙচুর করে তারা।  

শিক্ষার্থীদের অভিযোগ, অর্ধেক ভাড়া দেয়া নিয়ে প্রতিদিন বাস শ্রমিকদের সাথে তাদের হাতাহাতি চলছে। পুলিশের মধ্যস্থতায় প্রায় ৪০ মিনিট পর সড়ক থেকে সরে যায় শিক্ষার্থীরা।

পরিবহন শ্রমিকদের হামলার শিকার এক শিক্ষার্থী জানান, স্বাধীন পরিবহনে ফুল ভাড়া আদায় করা হচ্ছে। হাফ ভাড়া নেওয়ার কথা বলায় বাসের সহকারী গায়ে হাত তোলে।

ডিএমপি তেজগাঁও জোনের সহকারী উপ-পুলিশ কমিশনার কাজী মিজানুর রহমান জানান, হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেছে। একটি বাস ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। 

এদিকে বাস মালিক সমিতি জানিয়েছে, সরকারের ভর্তুকি ছাড়া শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নিশ্চিত করা সম্ভব নয়। যেহেতু বিআরটিসি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে। তাই তাদের পক্ষে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়া সম্ভব নয়।

সম্প্রতি সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা বেশ কিছু দিন ধরে হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেয়নি বাস মালিক সমিতি বা সরকার। তবে শিক্ষার্থীরা প্রতিদিনই রাজধানীর কোথাও না কোথাও আন্দোলন করছে।



একাত্তর/এসি/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন