ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বিদ্যুৎ চালিত স্বয়ংক্রিয় গাড়ি বাজারে আনছে অ্যাপল

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২২ নভেম্বর ২০২১ ১৪:৫৭:৩৮ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ২০:১৫:৪২
বিদ্যুৎ চালিত স্বয়ংক্রিয় গাড়ি বাজারে আনছে অ্যাপল

আইফোন সিরিজ নয় এবার বিদ্যুৎ চালিত স্বয়ংক্রিয় গাড়ি বাজারে আনার কাজে ব্যস্ত অ্যাপল। ২০২৫ সালের মধ্যেই এটি বাজারজাত করতে যাচ্ছে বিশ্বখ্যাত টেকজায়ান্ট। ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারি সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে অ্যাপল। টেসলাকে টেক্কা দিতেই কি পরিকল্পনা করছে অ্যাপল? 

গাড়ির বাজারে প্রবেশ করছে অ্যাপল, খবরটি বেশ পুরনো। নতুন খবর হচ্ছে টেসলা ও রিভিয়ানের মতো প্রতিযোগিদের টেক্কা দিতে ২০২৫ সালের মধ্যেই বিদ্যুৎ চালিত স্বয়ংক্রিয় গাড়ি বাজারজাত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ব্লুমবার্গের প্রতিবেদনে এমন তথ্যই জানানো হয়েছে। এটি প্রকাশের পরপরই শুক্রবার লেনদেন শেষে অ্যাপলের শেয়ার দর বেড়েছে দেড় শতাংশের ও বেশি। 

ব্লুমবার্গে জানিয়েছে, অ্যাপলের গাড়িতে কোনো স্টিয়ারিং হুইল থাকবে না। হাত ও পায়ে কিছুই করতে হবে না চালককে। কারণ ইলেক্ট্রিক গাড়িটি চলবে স্বয়ংক্রিয়ভাবে। তবে নির্দেশ দিতে পারবেন চালক। এজন্য বিশেষ গাড়িটির অভ্যন্তরীণ নকশাতেও বদল আনছে অ্যাপল।


ইলেক্ট্রিক কারের ব্যাটারি নিজেই তৈরি করছে অ্যাপল। যা যুগান্তকারী কোনো প্রযুক্তি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির জন্য অ্যাপল নিজস্ব বিশেষ সফটওয়ার ও ডেভলপ করছে। 

২০২৪ সালের মধ্যেই নতুন ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে আসার পরিকল্পনা ছিলো অ্যাপলের। তবে আরও উন্নত প্রযুক্তি আর চালকবিহীন করার পরিকল্পনাই গাড়িটি বানাতে বেশি সময় নিচ্ছে অ্যাপল। প্রজেক্ট টাইটান প্রকল্পে এই ইলেকট্রিক গাড়ি বাজারে আনছে অ্যাপল। সবার এখন আগ্রহ অ্যাপলে এটি এমন এক কোম্পানি যার ব্যতিক্রমী কাজ করার সব যোগ্যতা আছে। 


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন