ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

মাথাপিছু আয় বেড়ে আড়াই হাজার ডলারের বেশি

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২২ নভেম্বর ২০২১ ২০:৪৭:১৬ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ২১:১২:২৪
মাথাপিছু আয় বেড়ে আড়াই হাজার ডলারের বেশি

বাংলাদেশে মাথাপিছু আয় বেড়ে এখন হয়েছে দুই হাজার ৫৫৪ মার্কিন ডলার। ডলারের বর্তমান বাজার অনুযায়ী, মাথাপিছু আয় বেড়ে গেছে ২৯ হাজার ৪৩০ টাকা।

সোমবার (২২ নভেম্বর), সচিবালয়ে মন্ত্রীসভার বৈঠক শেষে সভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

দেশের অভ্যন্তরে কৃষি, শিল্প ও সেবাসহ সব খাত থেকে আয়ের সঙ্গে প্রবাসীরা যে বৈদেশিক মুদ্রা পাঠান তা যুক্ত করে মোট জাতীয় আয় হিসেবে হিসাব করা হয়। এক অর্থবছরে জাতীয় আয়কে দেশের মোট জনসংখ্যা দিয়ে ভাগ করে মাথাপিছু আয় হিসাব করা হয়।

আরও পড়ুন: কৃষি, প্রযুক্তি ও সবুজ অর্থায়নে জোর দেয়ার তাগাদা

মন্ত্রীপরিষদ সচিব বলেন, দেশে রপ্তানি আয় বেড়ে হয়েছে তিন হাজার ৮৭৬ কোটি মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরের বিদেশে গেছেন দুই লাখ ৭১ হাজার ৯৫৪ জন কর্মী এবং রেমিটেন্স বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৪৭৮ কোটি ডলার। দেশের খাদ্য মজুদ কিছুটা কমে গেলেও, এখনও তা সন্তোষজনক পর্যায়ে আছে। 

মোট দেশজ উৎপাদন (জিডিপি) হিসাব করার জন্য সম্প্রতি নতুন ভিত্তি বছর চূড়ান্ত করেছে। ২০১৫-২০১৬ ভিত্তিবছর ধরে এখন থেকে জিডিপি, প্রবৃদ্ধি, বিনিয়োগ, মাথাপিছু আয় গণনা করা শুরু হয়েছে। এতদিন ২০০৫-২০০৬ ভিত্তিবছর ধরে এসব গণনা করা হতো।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন