ঢাকা ২৯ জানুয়ারী ২০২২, ১৬ মাঘ ১৪২৮

আরও ১৮ লাখ ফাইজার টিকা উপহার দিলো যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১ ২০:০২:০০ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২০:২১:২৩
আরও ১৮ লাখ ফাইজার টিকা উপহার দিলো যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে আরও ১৮ লাখ ডোজ ফাইজার টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। এনিয়ে বাংলাদেশকে এক কোটি ৬৮ লাখ ডোজ টিকা উপহার দিলো দেশটি।

বুধবার (২৪ নভেম্বর) মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। এতে আরও বলা হয়, এই নতুন ডোজ বাংলাদেশকে ১২ বছরের বেশি বয়েসীদের টিকা দেওয়া চালু রাখার পাশাপাশি জনসংখ্যার ৪০ শতাংশের টিকা-করণ নিশ্চিতে সহায়ক হবে।

করোনা প্রতিরোধে নেতৃত্ব দিতে ২০২২ নাগাদ বিশ্বব্যাপী বিনামূল্যে ১০০ কোটি ডোজ টিকা প্রদানে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অঙ্গীকারের অংশ হিসেবে এই ফাইজার টিকা দেয়া হচ্ছে।

জাতীয় করোনা টিকাদান কার্যক্রমে সহযোগিতা দিতে এবং মহামারি প্রতিরোধ জোরদারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র নিরাপদ ও যথাযথ টিকাদান কার্যক্রম পরিচালনায় ৬,৮০০ বেশি স্বাস্থ্যসেবা পেশাদারকে প্রশিক্ষণ দিয়েছে এবং টিকা সংরক্ষণ ও সারাদেশে কোল্ড চেইন বজায় রেখে টিকা সরবরাহ সুবিধা দিতে ১৮টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক উপহার দিয়েছে।

আরও পড়ুন: কাঠগড়ায় মুখোমুখি মামুনুল-ঝর্ণা, যা ঘটেছিল আদালতে

টিকা দান ও সহায়তা ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার করোনা সম্পর্কিত সহায়তা হিসেবে ১২ কোটি ১০ লাখ ডলারের বেশি সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী টিকা সুবিধার সমতার জন্য কোভ্যাক্স কার্যক্রমের সমর্থনে ৪০০ কোটি ডলার দান করেছে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন