ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

মানবদেহে বঙ্গভ্যাক্সে পরীক্ষার ফল মিলবে ডিসেম্বরেই

নয়ন আদিত্য, একাত্তর
প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১ ২০:৫১:৪২ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২২:৫১:২৩
মানবদেহে বঙ্গভ্যাক্সে পরীক্ষার ফল মিলবে ডিসেম্বরেই

দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল ডিসেম্বরের মধ্যে পাওয়া যাবে। 

গবেষক দলের সদস্যরা বলছেন, তিন ধাপে চলবে পরীক্ষা। প্রথম ধাপে ৬০ জন, দ্বিতীয় ধাপে ১২০ জন, তৃতীয় ধাপে কয়েক হাজার মানুষের শরীরে প্রয়োগ করা হবে বঙ্গভ্যাক্স টিকা। 

এটি করোনার সবচেয়ে সংক্রামক ডেলটা ধরনের বিরুদ্ধেও সমানভাবে কার্যকর বলে দাবি করেছে গ্লোব বায়োটেক। 

গেলো বছরের জুলাই মাসে করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা উদ্ভাবনের কথা জানায় দেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক। 

এরপর বৈজ্ঞানিক নীতি অনুসরণ করে প্রথমে ইঁদুরের উপর এই টিকার কার্যকারিতা পরীক্ষায় সফলতার হার মেলে ৯৫ শতাংশ। 

পরের ধাপে ৩০টি বানরের উপর ৪২দিন ধরে চলে পরীক্ষা। গবেষক দলের সদস্য ড. মোহাম্মদ মহিউদ্দিন জানান, টিকা পাওয়া বানরের শরীরে ডেলটা ধরন কোন প্রভাব ফেলতে পারেনি। 

গ্লোব বায়োটেকের গবেষকরা বলছেন, বঙ্গভ্যাক্সের একটি সিঙ্গেল ডোজেই যে কোন টিকার চেয়ে শরীরে বেশি এন্টিবডি তৈরি হচ্ছে এবং মেমোরিসেলও তৈরি হচ্ছে। টিকা প্রয়োগের পর থেকে গেলো চার মাস পর্যন্ত এই মেমোরি সেল সক্রিয় দেখা গেছে। 

১০ শর্তে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে বিএমআরসি। যেখানে স্বেচ্ছা সেবকদের সুরক্ষার ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। 

নিয়ম অনুযায়ী প্রথম ধাপের পরীক্ষায় সফলতা এলেই মিলবে দ্বিতীয় ধাপের অনুমতি। তবে পরীক্ষা চালানোর মতো স্বেচ্ছাসেবকের অভাব হবে না বলে আশাবাদী গ্লোব বায়োটেক। 

আরও পড়ুন: আরও ১৮ লাখ ফাইজার টিকা উপহার দিলো যুক্তরাষ্ট্র

ক্লিনিক্যাল ট্রায়ালটির জন্য স্বেচ্ছাসেবকের সংখ্যা নির্ধারণের ক্ষেত্রে ফাইজার ও মর্ডানার ট্রায়াল বিশ্লেষণ করে একই ধরনের স্যাম্পল সাইজ ঠিক করা হয়েছে। 

টিকা নিতে এরিমধ্যে গ্লোব বায়োটেকের সাথে চুক্তি করেছে নেপাল। তুরস্ক ও জার্মানিও এই তালিকায় আছে। তবে দেশের চাহিদা মিটিয়েই রপ্তানির পরিকল্পনা গ্লোব বায়োটেকের। 



মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন