ঢাকা ০৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

লটারি জিতে মহাকাশে যাচ্ছেন মা-মেয়ে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৫ নভেম্বর ২০২১ ১৯:১৫:০৯ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ১৯:১৮:২৬
লটারি জিতে মহাকাশে যাচ্ছেন মা-মেয়ে

মহাকাশ ভ্রমণ বিষয়ক বাণিজ্যিক প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক একটি লটারির আয়োজন করে। যেখানে প্রতিষ্ঠানটি ঘোষণা করে, বিজয়ীরা বিনামূল্যে মহাকাশ ভ্রমণের সুযোগ পাবেন। আর সেই লটারিতে দুইটি টিকিট জিতেছেন এন্টিগুয়া ও বারমুডা দ্বীপের এক স্বাস্থ্যবিষয়ক পরামর্শক।  

যিনি টিকিট জিতেছেন সেই ৪৫ বছর বয়সী কেইশা শাহাফ তার ১৭ বছর বয়সী মেয়েকে নিয়ে মহাকাশ পাড়ি দিতে চান। টিকিট দুইটির মূল্য প্রায় ১০ লাখ ডলার বা বাংলাদেশি টাকায় যা ৯ কোটির সমান।  

কেইশার টিকিট জয়ের খবরটি তাকে পৌঁছে দিয়েছেন স্বয়ং রিচার্ড ব্র্যানসন। যিনি একজন ব্রিটিশ ধনকুবের ও ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা। চলতি মাসের শুরুতে কেইশার বাড়িতে গিয়ে যান রিচার্ড। 

এ বিষয়ে কেইশা বলেন, মনে হচ্ছিল আমি জুমে কলের মধ্যমে রিচার্ডের সঙ্গে কথা বলছি। তাকে দেখে আমি কান্না করতে শুরু করি। আমি বিশ্বাসই করতে পারছিলাম না এটা। ছোটবেলা থেকেই আমি মহাকাশ নিয়ে আগ্রহী ছিলাম। এটা আমার জন্য অনেক বড় সুযোগ।

কেইশা আরও জানায়, এই ভ্রমণে তিনি তার মেয়েকে সাথে নিতে চান। তার মেয়ে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করছেন যুক্তরাজ্যে। মেয়ের স্বপ্ন ছিল একসময় সে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় কাজ করবে।

ব্র্যানসন জানান, সকল শ্রেণিপেশার মানুষকে মহাকাশে ভ্রমণের সুযোগ করে দিতেই গত দুই দশক ধরে তারা কাজ করছেন। 

আরও পড়ুন: রাশিয়ায় কয়লা খনি অগ্নিকাণ্ডে নিহত ১১, নিখোঁজ ৪৮

সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, ওমাজ প্ল্যাটফর্ম নামে মার্কিন কোম্পানির মাধ্যমে ভার্জিন গ্যালাকটিক একটি তহবিল সংগ্রহকারী লটারির আয়োজন করে। আয়োজনের মাধ্যমে প্রায় ১৭ লাখ ডলার অর্থ সংগ্রহ করা হয়েছে। সেই অর্থের একটি অংশ ব্যবহার হবে কেইশা ও তার মেয়ের মহাকাশ ভ্রমণ খরচ হিসেবে। তবে ঠিক কতো ডলার দিয়ে কেইশা লটারির টিকিট কিনেছিলেন সে তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

ভার্জিন গ্যালাকটিক এক বিবৃতিতে জানিয়েছে, এ লটারিতে এক লাখ ৬৫ হাজার মানুষ অংশ নেয়। ফলে বহু মানুষ মহাকাশে ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছেন।


প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, যারা প্রথমবারের মতো মহাকাশ ভ্রমণে যাবেন তাদের মধ্যে কেইশা একজন। তবে তিনি কবে সেই সুযোগ পাবেন তা এখনো নিশ্চিত নয়। কারণ এরইমধ্যে কোম্পনি সাতশও বেশি টিকিট বিক্রি করেছে।

২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৬শ টিকিট বিক্রি হয়েছে। শুরুতে প্রতিটি টিকিটের মূল্য পড়েছে আড়াই লাখ ডলার ধরা হলেও, বর্তমানে প্রতিটি টিকিটের মূল্য পড়েছে সাড়ে চার লাখ ডলার।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন