ঢাকা ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

করোনার নতুন ধরনের নাম ‘ওমিক্রন’: ডব্লিউএইচও

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১ ১০:৫০:৩৬ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৬:২৩:৩৬
করোনার নতুন ধরনের নাম ‘ওমিক্রন’: ডব্লিউএইচও

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনটির বৈজ্ঞানিক বা বায়োলজিক্যাল নাম বি.১.১.৫২৯। এবার নতুন এ ধরনটির ব্যবহারিক নাম দেওয়া হয়েছে 'ওমিক্রন'। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে 'উদ্বেগজনক' বলে আখ্যায়িত করেছে।

শুক্রবার (২৬ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের এই নতুন ধরনটি নিয়ে জরুরি বৈঠক ডাকে। ওই বৈঠকে এ নামকরণ করা হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

ডব্লিউএইচও জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। ভাইরাসের এই ধরনটির নাম দেওয়া হয়েছে 'ওমিক্রন'। এর ফলে নতুন করে করোনা বিস্তারের ঝুঁকি রয়েছে বলেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি। 

সংস্থাটি জানায়, আরও কয়েক সপ্তাহ সময় লাগবে পরীক্ষা-নিরীক্ষা চালাতে। ওমিক্রন সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কিনা তা দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কিনা তা জানার চেষ্টা করা হবে।

এদিকে ইউরোপের প্রথম দেশ হিসাবে ওমিক্রন শনাক্তের খবর জানিয়েছে বেলজিয়াম। দক্ষিণ আফ্রিকা থেকে সফর করে ফেরা একজনের শরীরে করোনার নতুন ধরন পাওয়া গেছে।  

এর পর পরই বেলজিয়ামের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা বারবার বলছি এটি একটি সন্দেহজনক ধরন। কারণ, আমরা এখনও জানি না এটি কতোটা ভয়ংকর। তারপরও পূর্ব সতর্কতা হিসাবে দক্ষিণ আফ্রিকা থেকে সব ধরনের ফ্লাইট আমরা আপতত স্থগিত ঘোষণা করেছি। 

নতুন ধরনের বিস্তার ঠেকাতে এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার সকল ফ্লাইট স্থগিত করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, চেক প্রজাতন্ত্র, ইসরাইল, জাপান, সিঙ্গাপুর। সময়ের সঙ্গে সঙ্গে এই তালিকায় যুক্ত হচ্ছে নিত্য নতুন দেশের নাম।

আরও পড়ুন: করোনায় মৃত্যু অর্ধকোটি ছাড়ালো

প্রতিবেশী দেশ ভারত এরইমধ্যে নতুন ধরনটি নিয়ে রাজ্য রাজ্য সতর্কবার্তা পাঠিয়েছে। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানাও হংকং থেকে আসা মানুষদের কঠোর স্বাস্থ্য পরীক্ষার পর ভারতে ঢুকতে দেওয়ার নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়।

নতুন ধরনের উৎপত্তি কোথা থেকে সেটি জানা না গেলেও, বিজ্ঞানীরা মনে করছেন এটি কোন মানবদেহেই সৃষ্টি হয়েছে। অনেক ধরনের ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির শরীরে প্রবেশের পর করোনা ভাইরাসটি ক্রমাগত চরিত্র বদলে এই রূপ নিয়েছে। এক্ষেত্রে এইডস আক্রান্ত কোনো ব্যক্তির শরীর থেকে নতুন ধরন ছড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ছয় হাজার তিনশ' ৩৭ জনের মৃত্যু হয়েছে। করোনা মহামারীতে এ নিয়ে মোট ৫২ লাখ পাঁচ হাজার নয়শ' ৯০ জনের মৃত্যু হলো। এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে রোগী শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৬৯ হাজার আটশ' ৩৩ জন। আর এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ২৬ কোটি ৮ লাখ ৫৯ হাজার আটশ' ৬৪ জন।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন