ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

ওমিক্রন নিয়ে শঙ্কায় স্থগিত বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১ ১২:৫৮:১১ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৩:০৭:১৫
ওমিক্রন নিয়ে শঙ্কায় স্থগিত বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন

করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ায় ১২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে বিশ্ব বাণিজ্য সংস্থা। সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ের সম্মেলনের জন্য পরবর্তী কোনো তারিখ নির্ধারণ করা হয়নি।

বহুপাক্ষিক বাণিজ্য সংস্থার সাধারণ পরিষদ শুক্রবার (২৬ নভেম্বর) এই সম্মেলন স্থগিতের ঘোষণা দেয়। ৩০শে নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার হেডকোয়ার্টারে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

সংস্থাটির সাধারণ পরিষদের সভাপতি ডাইসো কাসতিলো এক বিবিৃতিতে বলেছেন, 'দুর্ভাগ্যজনকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে তাতে আমাদের পক্ষে এই অনুষ্ঠান স্থগিত করা ছাড়া গত্যন্তর ছিল না। পরিস্থিতি অনুকূল হলে  নতুন করে বৈঠকের তারিখ ঘোষণা করা হবে'।

আরও পড়ুন: করোনার নতুন ধরনের নাম ‘ওমিক্রন’: ডব্লিউএইচও

সম্প্রতি ওমিক্রন নামে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর উদ্বেগ ছড়িয়ে পড়ায় সম্মেলন স্থগিত করতে বাধ্য হয়েছে ডব্লিউটিও। জেনেভায় চারদিনের এই সম্মেলনে নেতিয়ে পড়া সংগঠনটিতে নতুন প্রাণ দেবে বলে আশা করেছিল ডব্লিউটিও।

এ নিয়ে দ্বিতীয়বার দ্বাদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক স্থগিত করা হলো। ২০২০ সালের জুন মাসে কাজাখস্তানে এই বৈঠক হওয়ার কথা ছিল।

এরপর ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর বৈঠকের সময় নির্ধারণ করা হয়। এবার বৈঠক জেনেভায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কাজাখস্তানেরই তাতে সভাপতিত্ব করার কথা ছিল।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন