ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পতনের ধারা থামছেই না শেয়ারবাজারে, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১ ১৮:০৩:১৬
পতনের ধারা থামছেই না শেয়ারবাজারে, কমেছে লেনদেন

১২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া পতনের ধারা যেনো থামছেই না শেয়ারবাজারে। আগের সপ্তাহে ঘুরে দাঁড়ানোর আভাস মিললেও বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসেই সূচক কমেছে পুঁজিবাজারে। কমেছে লেনদেনও।

আর এসময় বিনিয়োগকারিরা বাজার থেকে হারিয়েছেন প্রায় ১৫ হাজার কোটি টাকা। বাজারে বড় বিনিয়োগকারী বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় বলে ধারণা করছেন বাজার বিশ্লেষকরা। 

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে সূচকের ৬৫ পয়েন্ট পতন দিয়ে শেষ হয় লেনদেন। সূচকের এই অবস্থান গত ৮ নভেম্বরের পর সর্বনিম্ন। ৫ কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৩৯ পয়েন্ট। অন্যগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯২ পয়েন্ট কমেছে।

সূচক পাশাপাশি লেনদেনও কমেছিল গত কয়েক দিন ধরে। বৃহস্পতিবার সেটি নেমেছে হাজার কোটির নিচে। যা ৭ মাসে সর্বনিম্ন। এ নিয়ে গেলো সপ্তাহে ৫ দিনে মোট লেনদেন হয়েছে মাত্র ৬ হাজার ৩০৬ কোটি টাকা। যা আগের সপ্তাহ থেকে ৬৮৬ কোটি টাকা বা সাড়ে ১০ শতাংশ কম। 

গেল সপ্তাহে তিনশো’রও বেশি প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে। বেড়েছে মাত্র ৪৯ টির আর দর ধরে রাখতে পেরেছে ১৮টি। সপ্তাহটিতে ব্যাংক, বিমা, খাতের শেয়ারে ঢালাও দরপতন হয়েছে।

আর দাম বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠেছে একমি পেস্টিসাইডস। বিনিয়োগকারীদের আগ্রহে এর শেয়ার দর বাড়ে ৯.৬০ টাকা বা ৬০ শতাংশ। দাম বৃদ্ধির তালিকায় অন্য কোম্পানিগুলোর মধ্যে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ৫৯.৭৭ শতাংশ, ওয়ান ব্যাংক ২৮.৫৭ শতাংশ দাম বেড়েছে।

এদিকে, ঝিমিয়ে থাকা মিউচুয়াল ফান্ডের প্রতি বিনিয়োগকারিদের অনাগ্রহ বরাবরই। গেল সপ্তাহে এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ইউনিট ছিলো দাম হারানোর তালিকায় শীর্ষে। সপ্তাহ শেষে ফান্ডটির দর ১.৯০ টাকা বা ২০.৬৫ শতাংশ কমেছে। এই তালিকায় কোহিনুর কেমিক্যাল এর শেয়ার দর কমেছে ১৭.৯০ শতাংশ আর প্রভাতী ইন্স্যুরেন্স ১৭.১০ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত বা পিই রেশিও তিন শতাংশ কমেছে। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১১.৬৫ পয়েন্টে। আর তথ্যপ্রযুক্তি খাত ২৬.৪৪ পয়েন্টে।

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন