ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

সেন্টমার্টিন হবে ধূমপানমুক্ত এলাকা!

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১ ২১:৫৪:০১ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ২২:০১:১২
সেন্টমার্টিন হবে ধূমপানমুক্ত এলাকা!

সেন্টমার্টিন দ্বীপকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণার পাশাপাশি দ্বীপের পরিবেশ রক্ষায় নির্দিষ্ট পরিমাণ পর্যটক গমনাগমনের বিষয়ে নীতিমালা তৈরির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এছাড়া পরিবেশ দূষণ রোধে করণীয় এবং বন মন্ত্রণালয়ের জবরদখলকৃত জমি উদ্ধার ও বণ্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

সোমবার (২৯ নভেম্বর) সংসদ ভবনে আয়োজিত সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪ তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

সভায় পরিবেশ দূষণের কারণে ক্ষতিগ্রস্ত এলাকা রক্ষার্থে শিল্প মন্ত্রণালয়ের সুস্পষ্ট নির্দেশনার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

আরও পড়ুন: স্ত্রীকে ভালোবেসে তাজমহল বানালেন আরেক ভারতীয়

শিল্প রক্ষার পাশাপাশি মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনমান সচল রাখা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের মাধ্যমে শিল্পকারখানা নির্মাণের ব্যাপারেও সুপারিশ করা হয়।

বন অধিদপ্তরের নিজস্ব ব্যবস্থাপনায় জবর দখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় প্রাণী হত্যা রোধের কার্যক্রম গুরুত্বের সঙ্গে বিবেচনা করে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, তানভীর শাকিল জয়, মো রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার এমপি উপস্থিত ছিলেন।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন