ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

অক্টোবরেই ওমিক্রন শনাক্ত করেছে নাইজেরিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১ ১৯:০৯:৪৩ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ২০:০৬:১৩
অক্টোবরেই ওমিক্রন শনাক্ত করেছে নাইজেরিয়া

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রথম শনাক্ত স্থল হিসেবে প্রথম থেকেই দক্ষিণ আফ্রিকার নাম ঘুরেফিরে এলেও এবার নতুন তথ্য দিলো নাইজেরিয়া। দেশটির দাবি, অক্টোবর মাসেই নাইজেরিয়ায় আসা তিন পর্যটকের নমুনায় এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) নাইজেরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (এনসিডিসি) এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থাটি জানায়, গত অক্টোবরে নাইজেরিয়ায় ভ্রমণে আসা পর্যটকদের জিনোম সিকোয়েন্সিংয়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। আগের নমুনা পুনরায় পরীক্ষায় তিনজনের ওমিক্রন শনাক্তের বিষয়টি উঠে আসে।

এর অর্থ দাঁড়াচ্ছে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন প্রথম শনাক্ত হয়েছে বলে জানানো হলেও আসলে এই ভ্যারিয়েন্ট তারও কয়েক সপ্তাহ আগে অন্যান্য দেশে উপস্থিত ছিল। তবে পর্যটকদের বিষয়ে নাইজেরিয়া কোনো তথ্য প্রকাশ করেনি বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স।

আরও পড়ুন: দ. কোরিয়ায় বাংলাদেশি সহ ৬৯ জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

কিন্তু মঙ্গলবার নেদারল্যান্ডসের স্বাস্থ্য সংস্থা আরআইভিএম জানায়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার পাঁচদিন আগের নমুনায় নেদারল্যান্ডস ‘ওমিক্রন’ সংক্রমণ নিশ্চিত হয়েছে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও একে ঝুঁকিপূর্ণ ও শঙ্কাজনক বলে আখ্যায়িত করা হচ্ছে। ভ্যারিয়েন্ট আবিষ্কারের পর বিশ্বের অন্তত ৭০টি দেশ আফ্রিকার কয়েকটি দেশ ও অঞ্চলের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে এরইমধ্যে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, বেলজিয়াম, ইসরায়েল, ইতালি, চেক প্রজাতন্ত্র, হংকং, অস্ট্রেলিয়া, কানাডা, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল, ব্রাজিল, জাপান, নাইজেরিয়া, নরওয়ে, সৌদি আরব, স্পেন ও সুইডেনে ছড়িয়ে পড়েছে ওমিক্রন।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন