ঢাকা ২৯ জানুয়ারী ২০২২, ১৬ মাঘ ১৪২৮

এবার জাপানের রাষ্ট্রদূতকে তলব করলো চীন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১ ১৯:০৮:২৩ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ২২:২১:৩৭
এবার জাপানের রাষ্ট্রদূতকে তলব করলো চীন

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মন্তব্যের জেরে আবার উত্তেজনা বেড়েছে চীন ও জাপানের মধ্যে। বেইজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে জরুরি বৈঠকের জন্য তলব করেছে চীন। তাইওয়ান নিয়ে জাপানের সাবেক প্রধানমন্ত্রীর মন্তব্যের পরই চীন এ পদক্ষেপ নিলো।

চীন যদি তাইওয়ানে আক্রমণ চালায় তাহলে যুক্তরাষ্ট্র কিংবা জাপান দাঁড়িয়ে থাকবে না বলে বুধবার (১ ডিসেম্বর) মন্তব্য করেছিলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। খবর প্রেস টিভি'র। 

চীনের সহকারি পররাষ্ট্রমন্ত্রী হুয়া চুনিং এই মন্তব্যকে ভুল এবং চীন ও জাপানের মধ্যকার সম্পর্কের মৌলিক নীতি বিরোধী আখ্যা দিয়েছেন। চীনে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিদেও তারুমির সঙ্গে বৈঠকেও একই মন্তব্য করেন চুনিং। 

আবের বক্তব্যের ঘোর বিরোধিতা করে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে চুনিং বলেন, শিনজো আবের মন্তব্য প্রকাশ্যেই চীনের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করেছে এবং তাইওয়ানের স্বাধীনতাকামী শক্তিকে নির্লজ্জভাবে সমর্থন যুগিয়েছে। 

এদিকে বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওয় এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত তলবের বিষয়ে জানতে চাওয়া হলে দেশটির মন্ত্রিসভার মুখ্যসচিব হিরোকাজু মাতসুনো বলেন, জাপান সরকারে না থাকা কোনো ব্যক্তির মন্তব্য নিয়ে জাপান সরকারের কিছু বলার এখতিয়ার নেই।

তিনি আরও বলেন, চীনের বোঝা দরকার যে, জাপানে অনেক মানুষ আছেন যারা এ ধরনের মত পোষণ করেন। আর জাপান এ ধরনের বিষয়ে চীনের একপাক্ষিক দৃষ্টিকোণ মেনে নিতে পারে না।

আরও পড়ুন: ভারতে দুইজনের ওমিক্রন শনাক্ত

এর আগে বুধবার তাইওয়ানের ইনস্টিটিউট ফর ন্যাশনাল পলিসি রিসার্চ আয়োজিত ফোরামে ভার্চুয়ালি যোগ দিয়ে জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবে বলেছিলেন, জাপানের সেনকাকু দ্বীপপুঞ্জ, সাকিশিমা দ্বীপপুঞ্জ এবং ইয়োনাগুনি দ্বীপ তাইওয়ান থেকে মাত্র ১০০ কিলোমিটারের মতো দূরে অবস্থিত। তাইওয়ানে একটি সশস্ত্র আক্রমণ জাপানের জন্যও একটি মারাত্মক বিপদ হয়ে উঠতে পারে।


একাত্তর/আরবিএস   

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন