ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

কুয়েট বন্ধ ঘোষণা, বিকেলের মধ্যে হল খালির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২১ ১৩:০১:১৯ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ১৪:৪৭:৩১
কুয়েট বন্ধ ঘোষণা, বিকেলের মধ্যে হল খালির নির্দেশ

শিক্ষকের মৃত্যুর ঘটনার জেরে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বিকেল চারটার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশও দেয়া হয়েছে। 

শুক্রবার (৩ ডিসেম্বর) সকাল ১০টার দিকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিন্ডিকেট সভার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন। 

এদিন দুপুরে কুয়েটের প্রকৌশলী মো. আনিসুর রহমান ভূঁঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

এতে উল্লেখ করা হয়- খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭৮ তম জরুরি সিন্ডিকেট সবার সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রফেসর ড. মো. সেলিম হোসেন অস্বাভাবিক মৃত্যুর ঘটনা সুষ্ঠু তদন্তের জন্য ও বিশ্ববিদ্যালয়ের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা কারণে ৩ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলো।  

একই সঙ্গে আজ (শুক্রবার) বিকেল চারটার মধ্যে আবাসিক ছাত্র-ছাত্রীদের হল ত্যাগ করার নির্দেশ প্রদান করা হলো।

তবে এ সিদ্ধান্তের বিরোধিতা করেছেন শিক্ষার্থীদের একাংশ। তারা হল ছাড়বেন না বলে জানিয়েছেন। 

আরও পড়ুন: পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা, সড়ক থেকে সরে গেলেন শিক্ষার্থীরা

এদিকে, শিক্ষক সেলিমের মৃত্যুর ঘটনায় কুয়েটের ছাত্রছাত্রী বিভক্ত হয়ে পড়েছে। এক অংশ অবস্থান নিয়েছেন প্রশাসনিক ভবনের সামনে, অপর অংশ অবস্থান নিয়েছেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ভবনের সামনে। 

সিন্ডিকেট সভা শুরু হওয়ার পর ছাত্রলীগের নেতাকর্মীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছিলেন। এছাড়া তারা ছাত্ররাজনীতি বন্ধ না করাসহ পাঁচ দফা দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার বিকেলে অধ্যাপক সেলিম হোসেনের মৃত্যুর পর অভিযোগ আসে, ওইদিন সকালে কুয়েট ছাত্রলীগ নেতাকর্মীদের লাঞ্ছনার শিকার হওয়ার পর তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর থেকেই আন্দোলন-পাল্টা আন্দোলনে উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন