ঢাকা ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

গভীর নিম্নচাপে পরিণত ‘জাওয়াদ’

জোয়ারের পানি বৃদ্ধিতে দুশ্চিন্তায় কৃষক

সংবাদদাতা, রাঙ্গাবালী
প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২১ ১৮:১৪:৪৮
জোয়ারের পানি বৃদ্ধিতে দুশ্চিন্তায় কৃষক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব পড়েছে উপকূলীয় এলাকায়। রোববার (৫ ডিসেম্বর) দুপুরে জোয়ারে স্বাভাবিকের চেয়ে দুই-আড়াই ফুট পানি বেড়েছে পটুয়াখালীর সাগরপাড়ের রাঙ্গাবালী উপজেলায়। ফলে দুশ্চিন্তায় পড়েছে কৃষকরা। 

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, উপজেলায় ২৮ হাজার ২৩০ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। এরমধ্যে ৪৫ শতাংশ ক্ষেতের ধান কেটেছে কৃষক। তবে এখনও ৫৫ শতাংশ ক্ষেতে ফসল রয়েছে। ইতোমধ্যে আগাম তরমুজ আবাদ করা হয়েছে ৩০০ হেক্টর জমিতে। 

জাওয়াদের প্রভাবে শনিবার সকাল থেকে রোববার পর্যন্ত জেলায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। স্থানীয় কৃষকরা জানান, এই বৃষ্টির পরিমাণ বাড়লে এবং ঝড়ো কিংবা দমকা বাতাস হলে সবচেয়ে বেশি ক্ষতি হবে আমন ক্ষেতের। আর জোয়ারের পানি বাড়লে নিচু এলাকায় আবাদ করা তরমুজ ক্ষেতের ক্ষতির আশঙ্কা রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রোববার দিনের জোয়ারে রাঙ্গাবালীর কিছু নিচু এলাকায় পানি উঠলেও ভাটার সময় সেই পানি নেমে যায়। রাতেও জোয়ারের পানি বাড়ার আশঙ্কা করছেন কৃষকরা।

আরও পড়ুন: উত্তরায় দুই গ্রুপ হিজড়ার সংঘর্ষ, আহত বহু

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, জোয়ারের পানি বাড়ায় কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। আমরা খোঁজ খবর নিচ্ছি। তবে বৃষ্টি বাড়লে পাকা ধান ক্ষেতের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

মাঠপর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তারা জানান, ৭০ হেক্টর নিচু জমির তরমুজ ক্ষেতে জোয়ারের পানি ওঠে। কিন্তু ভাটায় সেই পানি নেমে যাওয়ায় এখনও কোন ক্ষতি হয়নি। তবে ক্ষেতে জোয়ারের পানি স্থায়ী হলে এবং পানি জমে থাকা অবস্থায় রোগ উঠলে তরমুজ ক্ষেতের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।  

রোববার আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত  ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও  দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে এবং ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য রোববার পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে